Join India's Largest Community of Writers & Readers

Share this product with friends

PURAN KAHINIR ANTARNIHITA ARTHA / পুরাণ কাহিনীর অন্তর্নিহিত অর্থ।

Author Name: Pradip Kumar Ray | Format: Paperback | Genre : Reference & Study Guides | Other Details

 পৌরাণিক গল্প মানেই সেগুলো শুধুই গল্প, বাস্তব পৃথিবীতে সেই ঘটনা কখনোই ঘটে নি। এই গল্পগুলো বানানো হয়েছে বিভিন্ন বিষয়ে মানুষকে শিক্ষা দেওয়ার জন্য। সকল সংগ্ৰহের অন্ত হল বিনাশ, লৌকিক উন্নতির অন্ত হল পতন, সংযোগের অন্ত হলো বিয়োগ, জীবনের অন্ত হল মরন। যা বিয়োগ তা থেকে সুখ, কেমন করে পাওয়া যাবে, সুখ ও দুঃখ থাকার নয়, যাওয়া আসা এই ভবে। যার সংযোগ হয় তার বিয়োগও হয়, সংযোগ ভোগ একই কথা, সম্মান পেলে সন্তুষ্ট হন, অপমানে পান শুধু ব্যাথা । বেদমূর্তি শ্রীনারায়ণ ব্যাসরূপে পৃথিবীতে অবতীর্ণ হয়ে চতুর্বেদ বিভাগ করেন। তারপর ব্যাসদেব ভাবলেন, যাঁরা যাগযজ্ঞ, পঠন পাঠনে যুক্ত থাকবেন, যাঁরা মেধাবি, নিষ্ঠাবান-তাঁরা বেদের অর্থ ধারণ করে মুক্তিলাভ করবে। কম মেধাসম্পন্ন বা বেদ পঠন পাঠনের সময় নাই বা বেদার্থ জ্ঞানলাভের উপযুক্ত না, তাহলে তাদের কি হবে? এসমস্ত ভেবে ব্যাসদেব বেদের তত্ত্ব সমূহকে গল্প, উপদেশ, কাহিনি ইত্যাদির মধ্য দিয়ে মহাভারত এবং পুরাণ রচনা করলেন, যাতে মহাভারত, পুরাণোক্ত তত্ত্বের উপলব্ধি করে কম বুদ্ধিসম্পন্ন মানব  প্রমুখেরা মায়ামোহ অতিক্রম করে মুক্তিলাভ/ভক্তিলাভ করতে পারে।আর বুদ্ধিমান, যুক্তিবাদী, তাঁদের পরতত্ত্ব বোঝাবার জন্য ব্যাসদেব যুক্তিতর্কের অবতারণাপূর্বক রচনা করলেন ব্রহ্মসূত্র।এসকল গ্রন্থ রচনার ক্ষেত্রে ব্যাসদেবের উদ্দেশ্য ছিল-- বিষয়ে নিবৃত্তি, ভগবানে আসক্তি এবং মুক্তিলাভ।মনুসংহিতা অর্থশাস্ত্রাদি গ্রন্থে পুরাণকে শ্রদ্ধার চোখে দেখা হয়েছে এবং বেদের সঙ্গে একাসনে বসানো হয়েছে। আধুনিক কালেও পুরাণের  গুরুত্ব কমে নি। 

    

Read More...
Paperback
Paperback + Read Instantly 288

Inclusive of all taxes

Delivery

Enter pincode for exact delivery dates

Beta

Read InstantlyDon't wait for your order to ship. Buy the print book and start reading the online version instantly.

Also Available On

প্রদীপ কুমার রায়।

লেখক 31+ বছর পরিষেবার পরে ব্যাংকিং পরিষেবা থেকে স্বেচ্ছায় অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ।সেই সময়, তিনি এস বি আইয়ের পুরশুরা শাখায় চিফ ম্যানেজার (অফিং) হিসাবে পোস্টেড ছিলেন ।এস বি আইতে, তিনি শাখা ব্যবস্থাপক, এইচআর ম্যানেজার, সিস্টেম ম্যানেজার ইত্যাদির মতো বিভিন্ন কার্যক্রমে কাজ করেছিলেন।  তখন লেখকের শখ ছিল বিভিন্ন ম্যাজিক আবিষ্কার করা এবং বিভিন্ন নিবন্ধ লেখা ।তাঁর  লিখিত প্রথম বই  "প্রেরণা" বইটি  প্রকাশিত হয়েছিল ২০১৩ সালে ।ইতিমধ্যেই তার লিখিত বিভিন্ন নিবন্ধ ও প্রবন্ধ বেশ কিছু বহুল প্রচারিত ও স্বল্প প্রচারিত সংবাদপত্র ও ম্যাগাজিনেও প্রকাশিত হয়েছে। ম্যাজিকের ক্ষেত্রে, লেখকের চিত্রের সাথে  বায়োডাটা ম্যাজিশিয়ানদের ওয়ার্ল্ড ডিরেক্টরিতে প্রকাশিত হয়েছিল।

লেখকের শিক্ষাগত যোগ্যতা হ'ল বি.এসসি (পদার্থবিজ্ঞানে অনার্স), এম.এসসি (কম্পিউটার সায়েন্স), কম্পিউটার অ্যাপ্লিকেশন পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা (পি জি ডি সি এ), সিসকো সার্টিফাইড নেটওয়ার্ক অ্যাসোসিয়েটস-গ্লোবাল (সি সি এন এ), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ব্যাংকিংয়ের সার্টিফাইড সহযোগী (সি এ আই আই বি)।এছাড়াও তিনি  বিভিন্ন শংসাপত্র কোর্স যেমন ফটো, ভিডিও এবং অডিও সম্পাদনা, অ্যানিমেশন, হার্ডওয়্যার, কোবল প্রোগ্রামিং, হিন্দির প্রাজ্ঞ কোর্স  ইত্যাদিও করেছেন । 

অবসর গ্রহণের পরে লেখক কয়েকটি একাডেমী এর সাথে "ব্যাংকিং" এর বিশেষজ্ঞ ইন্সট্রাক্টার হিসাবেও অংশ নিয়েছিলেন  এবং এখন তিনি তাঁর  ইউটিউব চ্যানেল, ফেসবুক পৃষ্ঠা, ওয়েবসাইট, ব্লগ, স্টক ফটোগ্রাফি , বিভিন্ন লেখালেখি , নিজের লিখিত বই প্রকাশ ইত্যাদিতে ও  ইন্টারনেট ভিত্তিক কাজে নিযুক্ত রয়েছেন ।

লেখকের লিখিত ও প্রকাশিত বই:

বাংলায় - ১) প্রেরণা ২) অনুপ্রেরণা ৩) মহাভারতে কি কি তথ্য চিহ্নিত আছে যা আজও প্রাসঙ্গিক? ৪) পুরাণ কাহিনীর অন্তর্নিহিত অর্থ ৫) রামায়নের অজানা তথ্য ৬) মানবতার পূজারী স্বল্প পরিচিত ভারতীয়ের কাহিনী ৭) আশপাশের গাছগাছালির ঔষধি ও সৌন্দর্য্য গুণ ৮)জানা মানুষের অজানা কাহিনী ইত্যাদি।

ইংরাজীতে:- ১)  How to Write Banking Letter (For Banker & Customer) More than 120 Relevant sample letters  ২) How to write an email( ethics, examples & samples of emails)  ৩) The story of a little-known Indian worshiper of humanity  ৪) Secrets of Motivation & Inspiration ৫) Unpopular but Attracting with Historical Interest Tourist Place in Bardhaman  ৬) Digital Banking Ready Reference for Customer ৭) ‘Corona’ in Imagination, Troll & Mimes ৮) Banking  Q & A ইত্যাদি ।

হিন্দিতে:- ১) ক্যায়সে প্রেরক  কৌশল মে সুধার কর সকতে হ্যায়  ২) ছাত্রঃ ও ব্যাঙ্কার কে লিয়ে ব্যাঙ্কিং ৩) "করোনা" - কথন ট্রোল অর মিম্স "कोरोना"- कथन, ट्र

Read More...