Share this book with your friends

Parameser Galpaguchchha / পরমেশের গল্পগুচ্ছ প্রথম খণ্ড

Author Name: Dr Parames Ghosh | Format: Paperback | Genre : Others | Other Details

নিঃসীম নির্বিবাহ জীবনের স্বপ্নে

মানব জীবনের পরম সত্য – অদ্বিতীয়ত্ব । আমি গোটা জগতের নাগরিক হ’তে চাই, চাই সকলের আপন একটি জগৎ গড়ে তুলতে – যে জগৎ একটি পরিবার, একটি প্রতিষ্ঠান। 

এই বইটির কবিতা আর কাহনীগুলি ১৯৫০এর কুসংস্কারের ঐতিহ্য ফেলে যুগোপযোগী  ২০৫০ সালের জীবনধারার জন্য ডাক দিয়েছে। আমার লেখা ‘No Boundaries’ by P G Cartwright বইটিও পড়তে অনুরোধ ক’রবো।

নিঃসীম আকাশের নীচে সীমান্তবিহীন এই জগতের মানুষ যে কোনো দেশে বসবাস ক’রতে পারবে, জীবিকা নির্বাহ ক’রতে পারবে। এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য ভিসা বা ওয়ার্ক পারমিটের প্রয়োজন হবে না।

সীমান্তবিহীন জগতের স্বপ্নের বীজ এসেছে আমার দেশ-বিদেশের অভিজ্ঞতা থেকে। ভারতবর্ষের গরীব সদগোপ (চাষার জাত) ঘরে জন্মে ইঞ্জিনীয়ার হ’য়েছি, পারদর্শী প্রোগ্রামার হ’য়ে এসেছি অস্ট্রেলিয়ায় ১৯৮৪ সালে, দেখেছি অনুন্নত ও সমুন্নত দেশের জীবনযাত্রার তফাৎ। পরে ২০০২ থেকে শুরু হ’য়েছে, এক আমেরিকান কোম্পানীর কর্ম্মচারী হ’য়ে, দেশ-বিদেশের বড় বড় ব্যাঙ্কে কোর ব্যাঙ্কিং সুরু করার কাজ। ২০০২এর জানুয়ারীতে প্রথম কাজটি ছিল পোল্যাণ্ডের ওয়ারশ-তে, অস্ট্রেলিয়ান হিসেবে আমার পোল্যাণ্ডে কাজ করার জন্য ভিসা নিতে হ’ল, অথচ আমার সহকর্মী আমেরিকান নাগরিকের ভিসার প্রয়োজন হ’লো না। অথচ পোল্যাণ্ডের নাগরিকের ভিসা লাগতো আমেরিকায় গিয়ে কাজ করার জন্যে, পোল্যাণ্ড আর আমেরিকার মধ্যে পারস্পরিক সমঝোতা নেই ভিসার সমান অধিকারের ব্যাপারে ।পরে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলির মধ্যে যাওয়া-আসার জন্য ভিসার দরকার রইলো না। শুরু হ’লো আমার স্বপ্নের - কবে হবে পুরো পৃথিবীর দেশগুলির মধ্যে এই ধরণের সমঝোতা। 

Read More...
Paperback
Paperback 320

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

ডাঃ পরমেশ ঘোষ

আগামী যুগের পৃথিবীর জন্য পরমেশের স্বপ্ন - সীমান্তহীন বিশ্বের বিবাহহীন সমাজ, যেখানে নাগরিকেরা শিখবে কিভাবে প্রকৃতির মতো সহজে কম শক্তির খরচে উৎপাদন করা বা পরিষেবা দেওয়া সম্ভব; এতে জীবাশ্ম জ্বালানির অপচয় কমবে, জনসংখ্যা-বৃদ্ধি নিয়ন্ত্রিত হবে, পৃথিবীর তাপমাত্রা বজায় থাকবে।

হায়ার সেকেণ্ডারী পরীক্ষায় প্রথম কুড়িজনের মধ্যে থাকায়, পরমেশ ন্যাশনাল স্কলারশিপ পেয়েছিল; এর পরে ইঞ্জিনীয়ারিংএর ফাইন্যালে দ্বিতীয় স্থান। আন্তঃ বিশ্ববিদ্যালয় বেতার নাটক প্রতিযোগিতায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের টিমে অভিনয় ক’রে- একবার রানার্স আপ, আর একবার চ্যাম্পিয়ন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনীয়ারিং পত্রিকা ও সাহিত্য পত্রিকার সম্পাদনা ক’ছে। ‘বসুমতী’র পূজা সংখ্যায় লিখেছে স্কুল জীবনে।

গ্র্যাজুয়েট ইঞ্জিনীয়ার হ’য়ে কর্মজীবনের শুরু হুগলী ডকে, হাওড়ার বার্ন কোম্পানীতে। এরপরে পরমেশ ছিল জামসেদপুরে ইণ্ডিয়ান টিউব কোম্পানীর ফোরম্যান, স্টীল টিউবের কোল্ড-ড্রয়িং-এর বিশেষজ্ঞ; এখানেই জেভিয়ার ইনস্টিটিউটে পার্ট-টাইম কোর্সে পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট। পরমেশ পেয়েছিলো ইণ্ডিয়ান টিউব কোম্পানীকে কম্পিউটারাইজ করার দায়িত্ব; তারপরে হিন্দুস্থান অর্গ্যানিক কেমিক্যাল্সকে কম্পিউটারাইজ করার ভূমিকায়। এর পরে পরমেশ কাজ করে কম্পিউটার-কনসাল্টেন্সী প্রতিষ্ঠান- কম্পিউট্রনিক্স ইণ্ডিয়া, হিন্দুস্তান কম্পিউটার্স লিমিটেড আর টাটা কন্সাল্টেন্সী সার্ভিসেসে।

কম্পিউটারে পারদর্শিতার জন্যে অস্ট্রেলিয়ার নাগরিক হবার সুযোগ পায়। অস্ট্রেলিয়াতে পার্ট-টাইম পড়াশোনা চালিয়ে পরমেশ মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এবং মাস্টার অফ কম্পিউটিং সায়েন্সের ডিগ্রি অর্জন করে। এর পরে বহু কম্পিউটার অ্যাপ্লিকেশনের সমন্বয়ের উপর গবেষণা ক’রে ও কম্পিউটিং সায়েন্সে পি-এইচ-ডি উপাধিতে ভূষিত হয়। ব্যাঙ্ক অ্যাপ্লিকেশনগুলোর সম্মিলিত ভাবে কাজ করার পদ্ধতির প্রবর্তন করেছিল পরমেশ;  সম্ভবতঃ এই কাজই তাকে পরবর্তীকালে অনুপ্রাণিত ক’রেছিল সারা পৃথিবীর সবদেশ মিলিয়ে এক বিরাট দেশ – বিরাট পরিবারের স্থাপনায়। 

পরমেশ দূরদর্শী দার্শনিক; স্বপ্ন দেখে কী ক’রে এই পৃথিবীর প্রতিটি নাগরিককে আরও বেশী সুযোগ দেওয়া যায় – পৃথিবীর যে কোনো দেশে থেকে ভালভাবে বাঁচার, এবং কাজ করার জন্যে। ও মূলতঃ জীবিকা নির্বাহের জন্য কোর ব্যাঙ্কিং আর্কিটেক্ট এবং বিজনেস ইন্টেলিজেন্স পরামর্শদাতা হিসাবে, পৃথিবীর নানা দেশে কাজ ক’রেছে; ওয়ারশ-এর ব্যাঙ্কে মাল্টি-চ্যানেল ব্যাঙ্কিং চালু করার জন্যে সাম্মানিক পুরস্কার পেয়েছে। ওয়ারশ-এর পরে পরমেশ ব্যাঙ্কক, ম্যানিলা, জাকার্ত্তা, গ্ল্যাসগো, কুয়ালালামপুরে দী্ঘদিনের প্রোজেক্টে কাজ ক’রেছে, ও বিভিন্ন দেশের মানুষের কথা শুনেছে, সহযোগিতা ক’রেছে। 

পরমেশের সম্প্রতি প্রকাশিত গ্রন্থগুলি:-

খোঁজ (December2022

Irreparable (May2022),

Read More...

Achievements