Share this book with your friends

Jaa Hariye Jaaye / যা হারিয়ে যায়

Author Name: Purnendu Ghosh | Format: Paperback | Genre : Poetry | Other Details

বিচিত্র মানুষের জীবনযাত্রা । ভিন্ন তাদের রুচি, চিন্তাভাবনা, ধ্যানধারনা, আচার ব্যবহার । আশা-নিরাশায় দোদুল্যমান তাদের জীবন । সুখ-দুঃখ, মান-অভিমান, ব্যথা-বেদনা, বিবাদ-বিসংবাদ তাদের জীবনকে সতত ক্লিষ্ট করে । এইসব দুর্গত মানুষের দুঃখ যন্ত্রণা মর্মবেদনা লেখককে ব্যথিত করেছে । লেখকের নিজের জীবনেও ঝড়ঝাপটা কম আসেনি । সবকিছুকেই সহ্য করতে হয়েছে । সবকিছুর মধ্যেও লেখক তার জীবনে পেয়েছে তার চারপাশের মানুষদের অকৃত্রিম ভালোবাসা যা তাকে মুগ্ধ করেছে । লেখক দেখেছে বিদেশী শাসন থেকে দেশকে মুক্ত করার জন্য সবকিছু ত্যাগ করে নিজেদের জীবন বিপন্ন করে বিপ্লবীদের আত্মবলিদান । তাদের ত্যাগ, সাহসিকতা, বীরত্ব লেখককে মুগ্ধ করেছে । এছাড়া শ্রীঅরবিন্দ, শ্রীমা, ঠাকুর শ্রীরামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দ, রবীন্দ্রনাথ ঠাকুর, নেতাজি সুভাষচন্দ্র প্রমুখ বিভিন্ন মনীষীদের জীবন ও আদর্শ লেখকের জীবনকে করেছে প্রভাবিত । লেখক স্বপ্ন দেখতে ভালোবাসে, দেখেছে দূষণমুক্ত, সকল সমস্যামুক্ত, হিংসামুক্ত, দ্বন্দ্বসংঘাতমুক্ত এক স্বপ্নের পৃথিবী যেখানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলে একে অপরের সঙ্গে সদ্ভাব বজায় রেখে শান্তিতে বসবাস করছে । “যা হারিয়ে যায়” নামক এই কবিতা সংকলনের মধ্যে একাধিক কবিতায় তা প্রতিফলিত হয়েছে । ঈশ্বর আমাদের সকলের মধ্যেই নিত্য বিরাজমান, “সৰ্ব্বস্য হৃদি বিষ্টিতম্”। কিছু কিছু কবিতায় রয়েছে পরম পুরুষের প্রতি তার অন্তরের আকুতি ।

এই জগতে কোনোকিছুই চিরস্থায়ী নয়, অনেক নিকট আত্মীয়, বন্ধুবান্ধবদের আমরা হারিয়েছি । স্মৃতির মণিকোঠায় জমে আছে তাদের সুখ দুঃখের ইতিহাস । এই বইটিতে তাদের নিয়ে রয়েছে বেশ কিছু কবিতা । ছোট বড় বিভিন্ন আকারের মোট ২৪৯টি বাঙলা ও ১১টি ইংরাজী কবিতা নিয়ে লেখা এই কবিতা সংকলন ।

Read More...
Paperback

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

পূর্ণেন্দু ঘোষ

জন্ম ১৯৫৫, পশ্চিমবঙ্গের চন্দননগর শহরে । জীবন প্রভাবিত গঙ্গার স্নিগ্ধ পরিবেশ ও প্রকৃতির নিবিড় সান্নিধ্যে । ঝোড়ো হাওয়ায় জীবন-আকাশ কখনও ঘন কালো মেঘাবৃত, কখনও শরতের নির্মল সুনীল । সত্তর দশকে রাজ্যব্যাপী রাজনৈতিক অস্থিরতায় ও শিক্ষাজগতের নৈরাশ্যে অবিচল থেকে নিষ্ঠার সঙ্গে তিনি জ্ঞান আহরণে এগিয়ে গেছেন । অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী, অধুনা দিল্লীর বাসিন্দা । পূর্ণেন্দুর লেখা প্রকাশিত চারিটি বই: জাগৃতি, স্রোতস্বিনী গঙ্গা (গল্প সংগ্রহ), সন্দীপন (গল্প সংগ্রহ) ও উপন্যাস কাল-আজ-কাল । পূর্ণেন্দুর জ্ঞানলিপ্সা তাঁকে আকৃষ্ট করেছে আধ্যাত্মিক জগতে - ফলশ্রুতি বিভিন্ন আধ্যত্মিক রচনার সংকলন “জাগৃতি” যেখানে রয়েছে শ্রীরামকৃষ্ণ, বিবেকানন্দ, শ্রীঅরবিন্দের ন্যায় মহামানবদের চিন্তাভাবনা, দর্শনের প্রাঞ্জল ব্যাখ্যা । পূর্ণেন্দুর মতে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির সঙ্গে অনেক কিছু জিনিস আজ আমাদের কাছে সহজলভ্য, শুধু একটা জিনিসের বড়ই অভাব, তা হলো মানসিক শান্তি । শান্তিপূর্ণভাবে সহ অবস্থান করার জন্য যে মানসিকতার প্রয়োজন তা আমাদের আজও গড়ে ওঠেনি । তার কারণই হলো জীবনকে সুন্দর করে গড়ে তোলার জন্যে যেসব নীতি ও আদর্শ আছে সেসব থেকে সরে আসা । বাস্তব পটভূমিতে তাঁর বিরচিত “সন্দীপন”এ সংকলিত গল্পগুলিতে বিষয়টি তুলে ধরা হয়েছে । বিভিন্ন আকারের গল্প নিয়ে তাঁর অন্যতম লেখা গল্প সংকলন “স্রোতস্বিনী গঙ্গা” । তাঁর মতে পরিবর্তিত অবস্থার সঙ্গে তাল মিলিয়ে চলার দ্বারাই আমাদের উন্নতি সম্ভব । “কাল-আজ-কাল” উপন্যাসটির মধ্যে তাঁর এই মনোভাবের পরিচয় পাওয়া যায় । “যা হারিয়ে যায়” একটি কবিতার সংকলন । এই কবিতাগুলির মধ্যে সমস্যাক্লিষ্ট মানুষের দুঃখ, যন্ত্রণা, মর্মবেদনার কথা, দেশের কথা, পরাধীন ভারতের স্বাধীনতা সংগ্রামে বিপ্লবীদের আত্মত্যাগের কথা, সমস্যামুক্ত এক স্বপ্নের পৃথিবীর কথা ফুটে উঠেছে । ঈশ্বর আমাদের সকলের মধ্যেই নিত্য বিরাজমান, “সৰ্ব্বস্য হৃদি বিষ্টিতম্ ”। কিছু কিছু কবিতায় রয়েছে পরম পুরুষের প্রতি অন্তরের আকুতি । তাঁর লেখা গল্প, কবিতা ও উপন্যাসের চরিত্রগুলোর সুখ-দুঃখ, ব্যথা-বেদনা তার সংবেদনশীল মনের পরিচায়ক ।

Read More...

Achievements

+7 more
View All