Share this book with your friends

Lives Matter / লাইভস্ ম্যাটার

Author Name: Dr Parames Ghosh | Format: Paperback | Genre : Literature & Fiction | Other Details

বইটির নাম ‘লাইভস্ ম্যাটার’, এখন পৃথিবীর প্রতিটি মানুষ মন-প্রাণ দিয়ে জানে, , হাড়ে হাড়ে টের পায় Black Lives Matter – অন্য কোনো ভাষায় এর অনুবাদ করা নিস্প্রয়োজন।

এ প্রতিবাদ, এ শ্লোগান মূলতঃ কালো মানুষদের উপর জোর ক’রে চাপিয়ে দেওয়া নিয়মগুলোর প্রতিবাদ, সে অন্যায় নিয়মগুলো ভাঙার জন্যে মারণাত্মক শাস্তি দেওয়ার প্রতিবাদ, নিয়ম না ভাঙলেও জোর ক’রে নিয়ম ভাঙার স্বীকারোক্তি আদায়ের জন্যে যে অত্যাচার তার বিরুদ্ধে প্রতিবাদ, সন্দেহভাজনের ঘাড়ে হাঁটুর চাপ দিয়ে শ্বাসরুদ্ধ ক’রে মারার বিরুদ্ধে প্রতিবাদ। প্রতিবাদের মূল কারণ সাদা ও কালোর মধ্যে মানুষের আঁকা সীমারেখা এবং এই সীমারেখার দুপাশের মানুষদের অসমান অধিকার ও দায়িত্ব পালনের নিয়ম, অসমান শাস্তি - অধিকারের অপপ্রয়োগের, অসমান শাস্তি - দায়িত্ব পালনে গাফিলতির।

যখন সারা পৃথিবী সোচ্চার সীমারেখার দুপাশের মানুষদের মধ্যে অসমান সুবিধা ও শাস্তির বিরুদ্ধে, তখন দেখা দরকার শুধু কালো-সাদার মধ্যে সীমারেখা নয়, আরও কত রকম সীমারেখা মানুষের জীবনে,- ধনী-দরিদ্র, নারী-পুরুষ, বিবাহিত-অবিবাহিত, দেশি-বিদেশি, শিক্ষিত-অশিক্ষিত, জাত-পাত, তারুণ্য-বার্ধক্য...। প্রতিটি সীমারেখার দুপাশের মানুষদের সমান সুযোগ সুবিধা চাই – বাঁচার জন্যে, থাকা-খাওয়া পরার জন্যে, জীবনকে উপভোগ করার জন্যে। শুধুমাত্র Black Lives Matter নয়, Every Life Matters. 

‘লাইভস্ ম্যাটার’ উপন্যাসের শুরুতে, জীবনযুদ্ধে ক্লান্ত কিরীটি পালাতে চায় তার বাড়ী থেকে; কিরীটির ধারণা – এ বাড়ী নয় - এক কারাগার। এই কারাগারে কয়েদ হবার পর পঞ্চাশ বছর হ’তে চলেছে – সুভদ্রার সঙ্গে ওর পঞ্চাশতম বিবাহবার্ষিকীর আর মাত্র কয়েকদিন বাকী - প্রথামতো এটা উদযাপন করার দিন – তার মানে ভালবাসার অভিনয় ক’রতে হবে কেবল লোক দেখানোর জন্যে। 

Read More...
Paperback
Paperback 600

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

ডাঃ পরমেশ ঘোষ

আগামী যুগের পৃথিবীর জন্য পরমেশের স্বপ্ন - সীমান্তহীন বিশ্বের বিবাহহীন সমাজ, যেখানে নাগরিকেরা শিখবে কিভাবে প্রকৃতির মতো সহজে কম শক্তির খরচে উৎপাদন করা বা পরিষেবা দেওয়া সম্ভব; এতে জীবাশ্ম জ্বালানির অপচয় কমবে, জনসংখ্যা-বৃদ্ধি নিয়ন্ত্রিত হবে, পৃথিবীর তাপমাত্রা বজায় থাকবে।

হায়ার সেকেণ্ডারী পরীক্ষায় প্রথম কুড়িজনের মধ্যে থাকায়, পরমেশ ন্যাশনাল স্কলারশিপ পেয়েছিল; এর পরে ইঞ্জিনীয়ারিংএর ফাইন্যালে দ্বিতীয় স্থান। আন্তঃ বিশ্ববিদ্যালয় বেতার নাটক প্রতিযোগিতায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের টিমে অভিনয় ক’রে- একবার রানার্স আপ, আর একবার চ্যাম্পিয়ন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনীয়ারিং পত্রিকা ও সাহিত্য পত্রিকার সম্পাদনা ক’ছে। ‘বসুমতী’র পূজা সংখ্যায় লিখেছে স্কুল জীবনে।

গ্র্যাজুয়েট ইঞ্জিনীয়ার হ’য়ে কর্মজীবনের শুরু হুগলী ডকে, হাওড়ার বার্ন কোম্পানীতে। এরপরে পরমেশ ছিল জামসেদপুরে ইণ্ডিয়ান টিউব কোম্পানীর ফোরম্যান, স্টীল টিউবের কোল্ড-ড্রয়িং-এর বিশেষজ্ঞ; এখানেই জেভিয়ার ইনস্টিটিউটে পার্ট-টাইম কোর্সে পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট। পরমেশ পেয়েছিলো ইণ্ডিয়ান টিউব কোম্পানীকে কম্পিউটারাইজ করার দায়িত্ব; তারপরে হিন্দুস্থান অর্গ্যানিক কেমিক্যাল্সকে কম্পিউটারাইজ করার ভূমিকায়। এর পরে পরমেশ কাজ করে কম্পিউটার-কনসাল্টেন্সী প্রতিষ্ঠান- কম্পিউট্রনিক্স ইণ্ডিয়া, হিন্দুস্তান কম্পিউটার্স লিমিটেড আর টাটা কন্সাল্টেন্সী সার্ভিসেসে।

কম্পিউটারে পারদর্শিতার জন্যে অস্ট্রেলিয়ার নাগরিক হবার সুযোগ পায়। অস্ট্রেলিয়াতে পার্ট-টাইম পড়াশোনা চালিয়ে পরমেশ মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এবং মাস্টার অফ কম্পিউটিং সায়েন্সের ডিগ্রি অর্জন করে। এর পরে বহু কম্পিউটার অ্যাপ্লিকেশনের সমন্বয়ের উপর গবেষণা ক’রে ও কম্পিউটিং সায়েন্সে পি-এইচ-ডি উপাধিতে ভূষিত হয়। ব্যাঙ্ক অ্যাপ্লিকেশনগুলোর সম্মিলিত ভাবে কাজ করার পদ্ধতির প্রবর্তন করেছিল পরমেশ;  সম্ভবতঃ এই কাজই তাকে পরবর্তীকালে অনুপ্রাণিত ক’রেছিল সারা পৃথিবীর সবদেশ মিলিয়ে এক বিরাট দেশ – বিরাট পরিবারের স্থাপনায়। 

পরমেশ দূরদর্শী দার্শনিক; স্বপ্ন দেখে কী ক’রে এই পৃথিবীর প্রতিটি নাগরিককে আরও বেশী সুযোগ দেওয়া যায় – পৃথিবীর যে কোনো দেশে থেকে ভালভাবে বাঁচার, এবং কাজ করার জন্যে। ও মূলতঃ জীবিকা নির্বাহের জন্য কোর ব্যাঙ্কিং আর্কিটেক্ট এবং বিজনেস ইন্টেলিজেন্স পরামর্শদাতা হিসাবে, পৃথিবীর নানা দেশে কাজ ক’রেছে; ওয়ারশ-এর ব্যাঙ্কে মাল্টি-চ্যানেল ব্যাঙ্কিং চালু করার জন্যে সাম্মানিক পুরস্কার পেয়েছে। ওয়ারশ-এর পরে পরমেশ ব্যাঙ্কক, ম্যানিলা, জাকার্ত্তা, গ্ল্যাসগো, কুয়ালালামপুরে দী্ঘদিনের প্রোজেক্টে কাজ ক’রেছে, ও বিভিন্ন দেশের মানুষের কথা শুনেছে, সহযোগিতা ক’রেছে। 

পরমেশের সম্প্রতি প্রকাশিত গ্রন্থগুলি:-

খোঁজ (December2022

Irreparable (May2022),

Read More...

Achievements