Join India's Largest Community of Writers & Readers

Share this product with friends

Mahabharate Ki Ki Tthya Achhe Ja Ajo Prasangik? / মহাভারতে কী কী তথ্য চিত্রিত আছে যা আজও প্রাসঙ্গিক ? What information is depicted in the Mahabharata that is relevant today?

Author Name: Pradip Kumar Ray | Format: Paperback | Genre : Others | Other Details

মহাভারত  হলো ইচ্ছার গর্ভ থেকে উৎসারিত হওয়া  জ্ঞানের , এই মহাকাব্য  হলো জীবনের মর্ম শিক্ষার, মনুষ্যত্বের ধর্ম শিক্ষার, পাঁক থেকে উঠে এসে পদ্ম হয়ে ওঠার শিক্ষার ,যা জীবন দর্শন সম্পর্কে, মানুষের সম্পর্কে, যুদ্ধ সম্পর্কে এমনকি বিভিন্ন বৈজ্ঞানিক সন্ধানের  সম্ভবনার দিক নির্দেশ করে এবং যা আজও  প্রাসঙ্গিক । এখানেও   লুকিয়ে রয়েছে মানবসভ্যতার ইতিহাস, যা বিস্ময়কর ভাবে জ্ঞান, বিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান, ধর্ম ইত্যাদির ক্ষেত্রে মানুষের জ্ঞান বৃদ্ধি করতে পারে ।   ইচ্ছা ,আশা, প্রত্যাশা ,আকাঙ্ক্ষা এ  সবই তো  মানব সমাজের চালিকা শক্তি। নিজের  ইচ্ছাই নিজের জীবনের ব্যাখ্যা। মহাভারত আমাদের শেখায় যে  কর্ম কি এবং কোনটা শুভকর্ম ও কোনটা মন্দকর্ম অন্যায়ের প্রতিবাদ করা যেমন ধর্ম; সত্য প্রকাশ করাও তেমনি ধর্ম। সত্য চেপে যাওয়া এবং অন্তরে বৈষম্য পোষণ করা কোন ধর্ম নয়। বংশীয় বর্ণবাদ যারা ধর্মের নামে ধরে রাখে এবং রেখেছে, তারা অধার্মিক ও পাপী। সমাজের স্বার্থেই তাদের সঙ্গ পরিত্যাগ করা উচিত। এখানে  প্রতিটি গল্পই  জ্ঞানের উৎস এবং মানুষের জীবনের বিভিন্ন ক্ষেত্রে নতুন করে শেখার ব্যবস্থাপনা । মহাভারতের প্রতিটা চরিত্রই শিক্ষণীয় । একটি জমির জন্য একটি পরিবারের মধ্যে লড়াই হোক বা একটি ' অবৈধ ' সন্তানের বিষয় একটি পরিবার এবং সমাজের উপর তার প্রভাব এই অসাধারণ মহাকাব্যে বেশ সুন্দরভাবে  উল্লেখ করা হয়েছে.।  দুর্ভাগ্যবশত আজও ভারতীয় সমাজ এই মহান মহাকাব্য যে জীবনে জ্ঞানের মুক্তো দেয়, তা বুঝতে চরমভাবে ব্যর্থ হয়েছে । দুর্ভাগ্যবশত ,একটি সমাজ হিসেবে এখনো একটি সমঝোতার যথার্থ মূল্য বুঝতে ব্যর্থ , যে কারণে  নিজেদের ক্ষুদ্র অহংকার এবং লোভ নিজেদের  যুক্তির পথে আসে এবং এর ফলে নিজেরা  যথাযথ সমাধান পাওয়ার জন্য আপস করতে রাজি হন  না ।

Read More...
Paperback

Also Available On

Paperback + Read Instantly 198

Inclusive of all taxes

Delivery by: 31st Oct - 3rd Nov
Beta

Read InstantlyDon't wait for your order to ship. Buy the print book and start reading the online version instantly.

Also Available On

প্ৰদীপ কুমার রায়।

জুলাই 2017 এ, আমি 31+ বছর পরিষেবার পরে ব্যাংকিং পরিষেবা থেকে স্বেচ্ছায় অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সেই সময়, আমি আমাদের পুরশুরা শাখায় চিফ ম্যানেজার (অফিং) হিসাবে পোস্টেড ছিলাম । এসবিআইতে, আমি শাখা ব্যবস্থাপক, এইচআর ম্যানেজার, সিস্টেম ম্যানেজার ইত্যাদির মতো বিভিন্ন কার্যক্রমে কাজ করেছি।  তখন আমার শখ ছিল বিভিন্ন ম্যাজিক আবিষ্কার করা  এবং বিভিন্ন নিবন্ধ লেখা । আমার  "প্রেরণা" বইটি ২০১৩ সালে প্রকাশিত হয়েছিল। বিভিন্ন প্রবন্ধ ও ম্যাগাজিনেও অনেক নিবন্ধ প্রকাশিত হয়েছিল। ম্যাজিকের ক্ষেত্রে, আমার চিত্রের সাথে আমার বায়োডাটা ম্যাজিশিয়ানদের ওয়ার্ল্ড ডিরেক্টরিতে প্রকাশিত হয়েছিল।

আমার শিক্ষাগত যোগ্যতা হ'ল বি.এসসি (পদার্থবিজ্ঞানে অনার্স), এম.এসসি (কম্পিউটার সায়েন্স), কম্পিউটার অ্যাপ্লিকেশন পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা (পি জি ডি সি এ), সিসকো সার্টিফাইড নেটওয়ার্ক অ্যাসোসিয়েটস-গ্লোবাল (সি সি এন এ), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ব্যাংকিংয়ের সার্টিফাইড সহযোগী (সি এ আই আই বি)। আমি বিভিন্ন শংসাপত্র কোর্স যেমন ফটো, ভিডিও এবং অডিও সম্পাদনা, অ্যানিমেশন, হার্ডওয়্যার, কোবল প্রোগ্রামিং, হিন্দির প্রাজ্ঞ কোর্স  ইত্যাদিও করেছি। 

অবসর গ্রহণের পরে, আমি "এডুজবস একাডেমী প্রাইভেট লিমিটেড" এর সাথে "ব্যাংকিং" এর বিশেষজ্ঞ ইন্সট্রাক্টার হিসাবেও অংশ নিয়েছি এবং আমার ইউটিউব চ্যানেল, ফেসবুক পৃষ্ঠা, ওয়েবসাইট, ব্লগ, স্টক ফটোগ্রাফি , বিভিন্ন লেখালেখি , নিজের লিখিত বই প্রকাশ ইত্যাদিতে ও  ইন্টারনেট ভিত্তিক কাজে নিযুক্ত রয়েছি।

Read More...