Share this book with your friends

SAMANYA MEYE / সামান্য মেয়ে Two Noveletttes together

Author Name: Ranesh Ray | Format: Paperback | Genre : Literature & Fiction | Other Details

দুটো ছোট উপন্যাস নিয়ে লেখা বইটার নাম ‘সামান্য মেয়ে’। সাহিত্যের ভাষায় ছোট এই উপন্যাস যুগলকে উপন্যাসিকা বলাই ভালো। প্রথম উপন্যাসের নাম ধরে বইটার নামকরণ। বাংলার প্রান্তিক গ্রাম ও আধুনিক শহরের দুটি মেয়েকে নিয়ে লেখা ছোট্ট দুটো উপন্যাস। ছোট দুটো উপন্যাসে দুটি মেয়ে বুড়ি আর ঊষা। দুজন মিলে একটি বর্ণাঢ্য সংগ্রামী চরিত্র। তাঁরা সামান্য হয়েও জীবনযুদ্ধে নিজেদের একাত্ম করে হয়ে উঠেছেন অসামান্য। একজন ভারতের প্রান্তিক এক গ্রামের দারিদ্র্য পীড়িত পরিবারের কন্যা যাকে পেটের তাগিদে জন্মের পর থেকেই জীবনে এক অসম লড়াইয়ে যুক্ত হতে হয়। ত্যাগ করতে হয় নিজের ভালোবাসার মানুষকে যিনি তাঁকে স্বপ্ন দেখিয়েছিলেন এক নতুন স্বচ্ছল জীবনের। শুধু জীবিকার জন্য নয় সেই সমাজের মুক্তির জন্য অভিজ্ঞতার ভিত্তিতে লড়াইকেই জীবনের ব্রত বলে গ্রহণ করেন। আরেকজন ঊষা মারা গেছেন আদিবাসীদের সঙ্গে জীবন যাপনের মধ্যে দিয়ে। তাদের ভালো মন্দে নিজেকে উৎসর্গ করে। দুজনের এই লড়াই প্রজন্ম পরম্পরায় জীবন যুদ্ধের ইতিকথা। দুজনের মধ্যে রক্তের সম্পর্ক না থাকলেও তাঁরা আত্মার আত্মীয়। একই সূত্রে বাঁধা। তাই একই উপন্যাসে দুজনের উপস্থিতি। দুজনেই যেন একই ব্যক্তিত্ব।

Read More...
Paperback
Paperback 200

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

রণেশ রায়

রণেশ রায়:

16ই এপ্রিল, 1945 সালে অবিভক্ত ভারতে (বর্তমানে বাংলাদেশ) সুসং দুর্গাপুরে জন্মগ্রহণ করেন।বর্তমান ঠিকানা: P 587 Parnasree, Kolkata 700060

প্রায় 78 বছর বয়সী, তিনি কলকাতার খিদিরপুর কলেজে বিভাগীয় প্রধান হিসেবে অর্থনীতির একজন অবসরপ্রাপ্ত অধ্যাপক। তিনি কলকাতার প্রফুল্ল চন্দ্র কলেজ এবং শিবনাথ শাস্ত্রী কলেজে খণ্ডকালীন প্রভাষক হিসাবে কাজ করেছিলেন। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন আবাসিক কলেজে সাম্মানিক লেকচারার হিসেবে কাজ করেন। তিনি নেতৃস্থানীয় কাগজের একজন কলামিস্ট। বিভিন্ন আর্থ-সামাজিক বিষয়ে বহু পাঠ্যপুস্তক ও বই লিখেছেন। তিনি কলকাতায় থাকেন।

তার প্রকাশিত কিছু বই হল:

1. ঔপনিবেশিক ভারতের রাজনৈতিক অর্থনীতি,

2. আমার মাতৃভূমি লুণ্ঠন,

3. ভারতে ওপনিবেশিক অর্থনিটি,

4. ভারতে অর্থনিতি,

5. ব্যাস্তি অর্থনীতি, সহ-লেখক  রতন খাসনবিস,

Read More...

Achievements

+1 more
View All