Indie Author Championship #6

Share this product with friends

Sandipan / সন্দীপন গল্প সংগ্রহ/ A Collection of Stories

Author Name: Purnendu Ghosh | Format: Paperback | Genre : Literature & Fiction | Other Details

সময়ের সঙ্গে সঙ্গে আমাদের জীবনেও আসে নানা পরিবর্তন । বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির সঙ্গে আমাদের জীবনধারা গেছে বদলে, আমাদের জীবনের মানও হয়েছে উন্নত । কিন্তু এখনও আমরা আমাদের জীবনকে সমস্যামুক্ত করে তুলতে পারিনি, বরং সমস্যা জটিল থেকে জটিলতর আকার ধারণ করেছে, আমাদের মধ্যে অবিশ্বাসের মাত্রা বেড়েছে, বেড়েছে প্রতিযোগিতা । মানুষ পশুর থেকে যত না ভীত তার চেয়ে বেশী ভীত মানুষের থেকে । তাই আজকের দিনে অনেক কিছু জিনিস সহজলভ্য হলেও যে জিনিসের এখনও অভাব তা হলো মানসিক শান্তি । শান্তিপূর্ণ সহ-অবস্থানের জন্য যে মানসিকতার প্রয়োজন তা আমাদের আজও গড়ে ওঠেনি ।  

লেখকের মতে আমাদের জীবন কতকগুলো মূল্যবোধের ওপর প্রতিষ্ঠিত যেগুলি কোনো দেশ বা কালের গন্ডীর সীমার মধ্যে আবদ্ধ নয়, বরং সব জায়গার সর্বস্তরের মানুষের ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য । এই মূল্যবোধগুলো আমাদের জীবনকে সুন্দর করে গড়ে তোলে । অন্যদিকে সেগুলো থেকে সরে আসা মানেই হলো আমাদের জীবনে অসুন্দরের প্রবেশের পথকে প্রশস্ত করা যা সাময়িকভাবে আমাদের কোনো সমস্যা থেকে মুক্তি দিলেও স্থায়ী সমস্যা সমাধানের পথে বাধা হয়ে দাঁড়ায় । আজকের দিনে আমরা সেই সব মূল্যবোধকে হারাতে বসেছি, ফলে অনেককিছু পেয়েও আমরা আমাদের জীবনে মূল যে সমস্যা তা দূর করতে সক্ষম হইনি । এই গ্রন্থে প্রকাশিত গল্পগুলোর মধ্যে সেইরকম কয়েকটি মূল্যবোধকে তুলে ধরা হয়েছে ।     

Read More...
Paperback
Paperback 300

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

পূর্ণেন্দু ঘোষ

জন্ম ১৯৫৫, পশ্চিমবঙ্গের চন্দননগর  শহরে।  জীবন প্রভাবিত গঙ্গার স্নিগ্ধ পরিবেশ ও নিবিড় সান্নিধ্যে । চরম দারিদ্রের মধ্যে অতিবাহিত ছেলেবেলা । ঝোড়ো হাওয়ায় জীবন-আকাশ কখনও ঘন কালো মেঘাবৃত কখনও শরতের নির্মল সুনীল ।  সত্তর দশকে রাজ্যব্যাপী রাজনৈতিক অস্থিরতা ও শিক্ষা জগতের নৈরাশ্যে অবিচল থেকে নিষ্ঠার সঙ্গে তিনি জ্ঞান আহরণে  এগিয়ে গেছেন । অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী, অধুনা দিল্লীর বাসিন্দা । পূর্ণেন্দুর মতে বিজ্ঞান ও প্রযুক্তির  উন্নতির সঙ্গে অনেক কিছু জিনিস আজ আমাদের কাছে সহজলভ্য হলেও একটা জিনিসের বড়ই অভাব, তা হলো মানসিক শান্তি । তার কারণ হলো জীবনকে সুন্দর করে গড়ে তোলার জন্য যেসব নীতি ও আদর্শ আছে সেসব থেকে সরে আসা ।  “সন্দীপন”এ সংকলিত গল্পগুলিতে বিষয়টি তুলে ধরা হয়েছে । তার মতে পরিবর্তিত অবস্থার সঙ্গে তাল মিলিয়ে চলার দ্বারাই আমাদের উন্নতি সম্ভব । “কাল-আজ-কাল” উপন্যাসটিতে তাঁর এই মনোভাবের পরিচয় পাওয়া যায় ।  বিভিন্ন আকারের গল্প নিয়ে তাঁর অন্যতম গল্প সংকলন  “স্রোতস্বিনী গঙ্গা“ । তার লেখা গল্প ও উপন্যাসের চরিত্রগুলোর  সুখ-দুঃখ, ব্যাথা-বেদনা তাঁর সংবেদনশীল মনের পরিচায়ক ।  পূর্ণেন্দুর জ্ঞানলিপ্সা তাকে আকৃষ্ট করেছে আধ্যাত্মিক জগতে – ফলশ্রুতি বিভিন্ন রচনার সংকলন  “জাগৃতি“ যেখানে শ্রীরামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দ ও ঋষি অরবিন্দের ন্যায় মহামানবদের চিন্তাভাবনা, দর্শনের প্রাঞ্জল ব্যাখ্যা অতি চিত্তগ্রাহী ।

Read More...