Share this book with your friends

ShibPuran: Bigyan O Adhyatamer Apurba Sammilan / শিবপুরাণ: বিজ্ঞান ও আধ্যাত্মের অপূর্ব সম্মিলন

Author Name: PRADIP KUMAR RAY | Format: Paperback | Genre : Reference & Study Guides | Other Details

শিবপুরাণ হিন্দু ধর্মের একটি পবিত্র গ্রন্থ, যা ভগবান শিবের মহিমা, কর্মকাণ্ড, পৌরাণিক কাহিনী, ইতিহাস, বিজ্ঞান ও আধ্যাত্মিক জ্ঞানের এক বিশাল সমাহার। এই পুরাণে শিবের বিভিন্ন রূপ, যেমন অর্ধনারীশ্বর, নটরাজ, মহাকাল ও অঘোরীর বর্ণনা পাওয়া যায়। এছাড়াও, শিবপুরাণে বিভিন্ন তীর্থস্থান, ধর্মীয় আচার-অনুষ্ঠান, যোগ ও ধ্যানের পদ্ধতি, পাপ-পুণ্যের বিচার, মুক্তির উপায় এবং পরকালের বিবরণও রয়েছে।

শিবপুরাণের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো বিজ্ঞান ও আধ্যাত্মের অপূর্ব সম্মিলন। এই পুরাণে বর্ণিত অনেক কাহিনীই আধুনিক বিজ্ঞানের আলোকে ব্যাখ্যা করা যায়। যেমন, শিবলিঙ্গের উৎপত্তি, বিশ্বব্রহ্মের সৃষ্টি ও ধ্বংস, পঞ্চভূতের সৃষ্টি, সপ্তঋষির গুরুত্ব, নক্ষত্রমন্ডলের বিভাজন, তীর্থস্থানের ভৌগোলিক গুরুত্ব ইত্যাদি। এছাড়াও, শিবপুরাণে বর্ণিত যোগ ও ধ্যানের পদ্ধতিগুলি আজও মানুষের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য অত্যন্ত উপকারী বলে প্রমাণিত হয়েছে।

শিবপুরাণের আধ্যাত্মিক গুরুত্বও অপরিসীম। এই পুরাণে ভক্তি, প্রেম, নিষ্ঠা, ত্যাগ, সৎকর্ম, ধৈর্য, ক্ষমা ইত্যাদি মানবিক মূল্যবোধের গুরুত্ব তুলে ধরা হয়েছে। শিবপুরাণ শেখায় যে, আত্মজ্ঞানের মাধ্যমেই মুক্তি লাভ করা সম্ভব। শিবের প্রতি ভক্তি ও নিষ্ঠার মাধ্যমে মানুষ অন্ধকার থেকে আলোর দিকে, অজ্ঞান থেকে জ্ঞানের দিকে, সংসারের বন্ধন থেকে মুক্তির দিকে যেতে পারে।

অতএব, শিবপুরাণ শুধুমাত্র একটি ধর্মীয় গ্রন্থই নয়, এটি বিজ্ঞান ও আধ্যাত্মের একটি মহান সন্ধিস্থল। এই পুরাণ আমাদের জীবনকে সুখী, শান্তিপূর্ণ ও সার্থক করে তুলতে সহায়তা করে। শিবপুরাণের জ্ঞান ও উপদেশ আজও আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমাদের জীবনকে পরিচালিত করতে সাহায্য করে।

Read More...
Paperback
Paperback 360

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

প্রদীপ কুমার রায়।

প্রদীপ কুমার রায় ,223-এবি মুখার্জি রোড, নুতনগঞ্জ, দিঘিরপুল, বর্ধমান-713102,পশ্চিমবঙ্গ, ভারত।

লেখক বহু বছর চাকরির পর এখন তার ব্যাংকিং চাকরি থেকে অবসর নিয়েছেন। অবসর গ্রহণের সময়, লেখক এসবিআই-এর পুরশুরা শাখায় চিফ ম্যানেজার (অফিং) পদে নিযুক্ত ছিলেন। এস বি আইতে, তিনি ব্রাঞ্চ ম্যানেজার , এইচ আর ম্যানেজার, সিস্টেম ম্যানেজার ইত্যাদির মতো বিভিন্ন এসাইনমেন্টে কাজ করেছিলেন। সেই সময়ে লেখকের শখ ছিল বিভিন্ন জাদু আবিষ্কার করা এবং বিভিন্ন নিবন্ধ লেখা। তার প্রথম বই "প্রেরনা" প্রকাশিত হয় 2013 সালে। ইতিমধ্যেই তার লেখা বেশ কিছু প্রবন্ধ বিভিন্ন বহুল প্রচারিত সংবাদপত্র ও ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। ম্যাজিকের ক্ষেত্রে, লেখকের চিত্র সহ বায়োডাটা ম্যাজিশিয়ান ওয়ার্ল্ড ডিরেক্টরিতে প্রকাশিত হয়েছিল।

লেখকের শিক্ষাগত যোগ্যতা হ‘ল বি.এসসি (পদার্থবিজ্ঞানে অনার্স), এম.এসসি (কম্পিউটার সায়েন্স), পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন কম্পিউটার এপ্লিকেশন (পি জি ডি সি এ), সিসকো সার্টিফাইড নেটওয়ার্ক এসোসিয়েটস-গ্লোবাল (সি সি এন এ), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ব্যাংকিংয়ের সার্টিফাইড সহযোগী (সি এ আই আই বি) ।এছাড়াও তিনি বিভিন্ন শংসাপত্র কোর্স যেমন এনিমেশন , হার্ডওয়্যার, কোবল প্রোগ্রামিং,ফটো, ভিডিও এবং অডিও সম্পাদনা, হিন্দির প্রাজ্ঞ কোর্স ,IRDAI থেকে সার্টিফিকেট কোর্স ইত্যাদিও করেছেন ।

অবসর গ্রহণের পরে লেখক কয়েকটি একাডেমী এর সাথে "ব্যাংকিং" এর বিশেষজ্ঞ ইন্সট্রাক্টার হিসাবেও অংশ নিয়েছিলেন এবং এখন তিনি তাঁর ইউটিউব চ্যানেল, ফেসবুক পৃষ্ঠা, ওয়েবসাইট, ব্লগ, স্টক ফটোগ্রাফি , বিভিন্ন লেখালেখি , নিজের লিখিত বই প্রকাশ ইত্যাদিতে ও ইন্টারনেট ভিত্তিক কাজে নিযুক্ত রয়েছেন । লেখকের লেখা কিছু বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে (৮৫টিরও বেশি বই) এবং বিভিন্ন অনলাইন আউটলেটে পাওয়া যাচ্ছে।

Read More...

Achievements

+7 more
View All