Join India's Largest Community of Writers & Readers

Share this product with friends

Vietnam Theke Bolchi (Color Edition) / ভিয়েতনাম থেকে বলছি

Author Name: Amitabha Gangopadhyay | Format: Paperback | Genre : Travel | Other Details

কম্যুনিস্ট দুনিয়া মানেই চার দেয়ালের ঘেরাটোপে শাসকের রক্তচক্ষু আর ‘গরিবী হটাও’ এই ধারণা নিয়ে যদি কেউ ভিয়েতনামে যান, তবে হতাশ হবেন। কয়েক হাজার বছরের ইতিহাসে দেশটার ওপর দিয়ে অনেক ঝড়ঝাপটা গেছে, - হাজার বছরের ওপর চীন সাম্রাজ্য, তারপর ফরাসী কলোনীর পত্তন এবং একশ বছরের পরাধীনতা, দিয়েন বুয়েন ফু-র মুক্তিযুদ্ধ। তাতেও শেষ নয়। এই তো কয়েক দশক আগেই আমেরিকান আগ্রাসনের বিরুদ্ধে গেরিলা সংগ্রাম – অনেক প্রাণই বলিদান গেছে ভিয়েতনামের ইতিহাসে। রক্তস্নান কিন্তু বৃথা যায়নি। ইতিহাসের কষ্টিপাথরে দেশের লোক যাচাই করতে শিখেছে নকল আর আসল সোনা। হ্যানয়ের ঘরে ঘরে হো-চি-মিন্‌ তাই আজও সবার কাছে ‘আঙ্কল হো’। তা বলে বিদেশী বলে ভিয়েতনাম কাউকে অবজ্ঞা করেনা। বরং বিদেশীদের হাতে হাত মিলিয়ে দেশটা এগিয়ে চলেছে।

উত্তরে ‘সাপা’ থেকে দক্ষিণে ‘হো-চি-মিন্‌ সিটি’, ভিয়েতনামের সেই ছবিটাই বইএর পাতায় পাতায় লেখক তুলে ধরেছেন। দেশটা যে শুধু ইতিহাসের মূল্যবোধ নিয়েই পড়ে থাকেনি, বরং সেই শিক্ষার আলোয় সবাইকে নিয়ে এগিয়ে চলেছে, সেই বার্তাটাই বার বার লেখকের কলমে উঠে এসেছে। মানুষের সাথে লেখক তার সাবলীল বন্ধুত্বে যে ভালবাসা অর্জন করেছেন, তার প্রতিফলন বইএর পাতায় পাতায়। তার সাথে আছে ভিয়েতনামের প্রাকৃতিক সৌন্দর্যের অসাধারণ বর্ণনা।

‘ভিয়েতনাম থেকে বলছি’ কোন গতানুগতিক ভ্রমণ কাহিনী নয়। এ বই সবাইকে নিয়ে যাবে এক নতুন দেশে যেখানে ইতিহাস মানুষকে বহু জন্মে প্রেরণা যুগিয়েছে নিঃস্বার্থ ভালবাসার, কিন্তু যে দেশ অঙ্গিকার বদ্ধ – প্রয়োজনে হাতে রাইফেল তুলে শপথ নিয়ে বলবে – ‘আমার নাম, তোমার নাম ভিয়েতনাম’। 

Read More...
Paperback
Paperback 1325

Inclusive of all taxes

Delivery

Enter pincode for exact delivery dates

Also Available On

অমিতাভ গঙ্গোপাধ্যায়

শ্রীঅমিতাভ গঙ্গোপাধ্যায়ের জন্ম অসমের গুয়াহাটিতে। লেখাপড়ার অনেকটাই কলকাতাতে। যাদবপুর ইউনিভার্সিটি থেকে ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক। উচ্চতর বিদ্যাশিক্ষার জন্য পাড়ি দেন বিদেশে। কানাডায় বহুকাল কর্মরত। ছোটবেলা থেকেই সাহিত্যে বিশেষ অনুরাগ। কবিতা লেখা নিয়ে ছোটবেলায় তার সাহিত্যজীবন শুরু। ভ্রমণ কাহিনী লেখাতে বিশেষ আগ্রহ। নানা দেশ ভ্রমণ ও অ্যাডভেঞ্চার তার জীবনের কর্মসূচী। দেশ ভ্রমণ করে শুধু দ্রষ্টব্য স্থানই তার মনোযোগ আকর্ষণ করে না, দেশ ভ্রমণের মাধ্যমে সেই দেশের ভূগোল, ইতিহাস তো বটেই, সেখানকার জনজীবন সর্ম্পকে জানার, বোঝার আগ্রহ তার অপরিসীম। লেখাতে তাদের কথাই ফিরে ফিরে আসে। টাইমস্‌ অফ ইন্ডিয়াতে ভ্রমণের অভিজ্ঞতা লেখেন। এছাড়া আছে অ্যাডভেঞ্চারের নেশা। নিয়মিত ট্র্যাভেল ব্লগ লেখেন ইন্টারনেট ওয়েব সাইটে www.mytb.org/gangopa। আর জীবনের অভিজ্ঞতার ডালি উজার করে দিয়েছেন নিজস্ব ওয়েব সাইটে www.tabdiary.com এবং www.travelmysteps.com

Read More...