Share this book with your friends

Duniya Ka Mitha / দুনিয়া কা মিঠা আঞ্চলিক খোট্টা ভাষার কবিতাগুচ্ছ

Author Name: Dr. Md. Toha Sk. | Format: Paperback | Genre : Poetry | Other Details

খোট্টা একটি ভাষা। এই ভাষা পশ্চিমবাংলা বিহার ঝাড়খন্ড প্রভৃতি স্থানে আছে। পশ্চিমবাংলার মুর্শিদাবাদ মালদা বীরভূম কলকাতা মেদিনীপুর প্রভূতি স্থানের কিছু কিছু এলাকার, লোকেরা খোট্টা ভাষাতে কথা বলে। এই ভাষা কিভাবে উৎপত্তি হয়েছে এই ব্যাপারে স্পষ্ট ধারণা নেই। তবে কিছু কিছু লোক উত্তর প্রদেশ বিহার এই সব জায়গা থেকে এসেছেন এবং বাংলায় এসে অপভ্রংশ হয়ে হিন্দি উর্দু ভাষায় পরিবর্তিত হয়েছে। এই ভাষার উর্দুর সাথে যোগ বেশি, তাতেই আরবীয় বাংলা মিশে গেছে। স্থান অনুযায়ী খোট্টা ভাষার তারতম্য দেখা যায়। মালদা মানিকচক রতুয়া যারা খোট্টা ভাষা তারা দ্বার ভাঙ্গা থেকে এসেছে। মুর্শিদাবাদের নবাব প্যারিসের আশেপাশে এই ভাষা দেখা যায়। এছাড়া ফারাক্কা ধুলিয়ান অরঙ্গাবাদ জঙ্গিপুর আহিরণ হাড়োয়ায় হিড়লা রঘুনাথগঞ্জ এইসব জায়গায় এই ভাষা প্রচলিত আছে। বীরভূমের মুরারই নলহাটি এই সব এলাকায় এই ভাষায় চলছে। বাংলাদেশের ঢাকা রাজশাহীর আশেপাশে এই ভাষাভাষী পেয়েছি। তবে বাংলার দাপুটে অনেকটা বিলুপ্ত হতে চলেছে।

         এই খোট্টা ভাষা কে লিখিত আকারে দিতে গিয়ে বলি এতে বাংলা অক্ষর রাখা হয়েছে। ভাষা খোট্টা তবে অক্ষর বাংলা যারা খোট্টা ভাষাভাষী তারা প্রায় প্রানজল বাংলায় কথা বলে। যারা বাংলার বাইরে যায় তাদের হিন্দি ভাষা বলতে অসুবিধা হয় না।" মাতৃভাষা মাতৃদুগ্ধ সম "। কাজেই যারা এই ভাষায় কথা বলে তাদের এই ভাষার সাথে অন্তরে যোগ রয়েছে। এই ভাষার উৎকর্ষ বৃদ্ধি হোক এই আশা রাখি।

          …… ডঃ মহঃ তোহা সেখ

Read More...
Paperback
Paperback 180

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

ডঃ মহঃ তোহা সেখ

পত্র-পত্রিকার জগতে ডঃ মহঃ তোহা সেখ অতি পরিচিত নাম। নিজে মুক্তি পত্রিকার সম্পাদক। ১৯৮১ খ্রিস্টাব্দে ২ রা অক্টোবর মুর্শিদাবাদ জেলার আহিরনে জন্ম গ্রহণ করেন। পিতা মহ ইয়াসিন সেখ, মাতা হলেন আসেমা বিবি, স্ত্রী সেরিনা পারভীন।

পিতা-মাতার ৮ ম সন্তান, একদম ছোট্ট বয়সে মাকে হারান। ফলে কম বয়সে বাড়ি থেকে বেরিয়ে যেতে হয় অর্থের টানে। কবিকে ত্রিশঙ্কু আক্রমনের সম্মুখীন হতে হয়। পড়াশুনা, কবিতা লেখা, অর্থ উপার্জন করা। ঘাত প্রতিঘাত চড়াই-উতরাইয়ের মধ্যে শেষ পর্যন্ত কবি জঙ্গিপুর কলেজ পড়াশোনা শেষ করে অর্থের টানে জঙ্গিপুর টাউনে ইলেকট্রনিক্স দোকান ব্যবসা শুরু করেন। পরবর্তী কেবিল লাইন কাপড়ের ব্যবসা। অতি নাভিশ্বাস জটিল ব্যস্ততার মধ্যে কবিতা লেখা চালিয়ে যেতেন। লিটল ম্যাগাজিন তথা দৈনিক নিউজে ক্ষুরধার লেখায় নাম ছড়িয়ে পড়ে কেউ কেউ তাকে বিদ্রোহী নজরুলের আখ্যা দেন আবার সংগ্রামী প্রতিবাদী লড়াকু কবি হিসাবে সমর্থন করেন। চরম প্রতিবাদী ও ক্ষুরধার লেখা কবিকে বিদ্রোহী বলে আখ্যায়িত করেন।

কবিকে টু এন্ড বিদ্রোহী ও বিদ্রোহী কবি নজরুলের প্রতিচ্ছবি, আবার কেউ নজরুলে উত্তরসূরী বলে। মূলত বর্তমানে বিদ্রোহী কবি বলে পরিচিত। মুক্তি পত্রিকার সম্পাদক ও বর্তমানে যৌথ সম্পাদনায় কবিতার অরণ্য ১৭৬ জন বিশ্ব কবিদের নিয়ে প্রকাশ করেছেন। বঙ্গীয় সাহিত্য অনুসন্ধান সমিতি মুর্শিদাবাদ জেলার কো-অর্ডিনেটর ও রাজ্য সহ-সভাপতি। কবি কলকাতা সাহিত্য সম্মেলনের আন্তর্জাতিক নীরেন্দ্রনাথ চক্রবর্তী ও প্রভাকার সম্মাননায় সম্মানিত হন। ২০০২ সালে প্রথম প্রকাশিত বই  'পল্লীর ফুল'। দ্বিতীয় প্রকাশিত বই 'নলেজ দর্পণ' এবং তৃতীয় বই 'কথা ও কবিতা' ২০১৯ সালে প্রকাশিত হয়। তিনি এই 'কথা ও কবিতা' বইয়ের উপর বিশ্ব মানব শিক্ষা থেকে সাম্মানিক ডক্টরেট পেয়েছেন। এই সর্ব প্রথম মুর্শিদাবাদে লেখার কাব্যগ্রন্থের উপর ডক্টরেট সম্মাননা সম্মানিত হয়েছেন। কবি আরো সাম্মানিক সম্মাননা পেয়েছেন আটটি দেশের সার্ক সম্মেলনে সার্ক সম্মাননা রাজা রামমোহন রায় স্মৃতি সার্ক সম্মাননা। নূরসম্মাননা। মহাপ্রাণ স্মারক সম্মানে ভূষিত ও তারাশঙ্কর সম্মাননা দাদাঠাকুর সম্মানে সম্মানিত হয়েছেন। এছাড়া বাংলাদেশ থেকে সর্বোচ্চ সম্মান স্বর্ণপদক এর সম্মানে সম্মানিত করা হয়েছে। দেশ-বিদেশ দৈনিক পত্র পত্রিকা নিউজ বিশেষ করে এপার ওপার বাংলা দৈনিক মানব বার্তা এবং অন্যান্য পত্রিকায় বিশেষ ভূমিকায় দেখা যায়।

নাম-ডঃ মহঃ তোহা সেখ (Dr.Md Toha Sk)

ক্রমিক নং-১৮৫

মোবাইল-৮৪৩৬৩৬৫২৫৬/৭০০১৬৮৮৫২২

ইমেইল-poet.mdtohask@gmail.com

Read More...

Achievements

+9 more
View All