Share this book with your friends

Nilakash / নীলাকাশ কবিতা গুচ্ছ

Author Name: Banabihari Kumar | Format: Paperback | Genre : Poetry | Other Details

কবিতা সংকলন মানে রচয়িতার কল্পনার অতল সমুদ্র থেকে তুলে আনা ভাবনা ও লেখনীর ঠাসবুনোনে বাস্তবিকতায় মোড়া টুকরো দৃশ্যপট । সেই টুকরো দৃশ্যপটকে পাঠক পাঠিকাদের মনের মণিকোঠায় পৌঁছে দিতে এই ক্ষুদ্র নিবেদন পুস্তক … “ নীলাকাশ ” ।

ধন্যবাদ জ্ঞাপন করে লেখককে সম্মানিত করা যায় না । পাঠক পাঠিকাদের সমাদর ভালোবাসায় আপ্লুত হয়ে যাবার মধ্যে রয়েছে এক অনাবিল আনন্দ । সেই আনন্দের নির্যাসটুকু আশা করবো এই সুন্দর কবিতাগুলির সৃষ্টিকর্তা মাননীয় বনবিহারী কুমার মহাশয় আস্বাদন করবেন ।

Read More...
Paperback
Paperback 170

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

বনবিহারী কুমার

ভারতের সংস্কৃতি মহামিলনের সংস্কৃতি, সংহতির সংস্কৃতি ।

রবীন্দ্রনাথের ভাষায় -- শক, হূন, দল, পাঠান এক দেহে লীন হয়েছে এই ভারত মহা তীর্থে । আমরা ভারতীয়রা সংস্কৃতির জগতে বিচরণ করি , ভাষাকে ভালবাসি তাই তো বহু মনীষীদের উদ্ধৃতি বাণী আজো আমরা জানতে পারি । আমরা বাঙালিরা বাংলা ভাষা এমনকি বিভিন্ন ভাষাভাষী নিয়ে সাহিত্য চর্চা করে থাকি । তবু নিজের মাতৃভাষার উপর একটা নাড়ীর টান থেকেই যায় , তাই রবিঠাকুর এই ভাষাকে বিশ্ব মাঝারে রেখেছেন উর্ধ্ব গগনে । আমি গর্ব বোধ করি আমার মাতৃভাষা বাংলাকে নিয়ে , গর্ব করে বলি আমি বাঙালি , আমি ভারতীয় নাগরিক ।।

জন্ম -- পুরুলিয়া জেলার কোটশীলা থানার ঝালদা ২ ব্লকের অন্তর্গত বেল্যাড়ি গ্ৰামে ।

জন্ম তারিখ -- ১২.১০.১৯৭২

পিতা -- দেবীলাল কুমার একজন প্রাথমিক প্রাইমারী স্কুলের প্রধান শিক্ষক, স্বনামধন্য কবি, সাহিত্যিক ও সঙ্গীতজ্ঞ ।

মাতা -- গীতারাণী কুমার ।

শিক্ষা দীক্ষা -- কবির প্রথম পাঠ শুরু বাবার কাছেই, পরে নিজ গ্ৰামের প্রাইমারী স্কুলে ভর্তি হন । ঝালদা সত্যভামা বিদ্যাপিঠ থেকে মাধ্যামিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে স্নাতক ডিগ্রি লাভ করেন ঝালদা অচ্ছুরাম মেমোরিয়াল কলেজ থেকে ।

লেখা পড়ার সাথে সাথেই তিনি বাবার প্রেরণায় বাবার কাছেই তবলা ও গানের তালিম নিতে থাকেন । পরে পুরুলিয়ার বিখ্যাত তবলা গুরু তেজু মাহাতোর নিকটে তবলা শিক্ষা গ্ৰহন করে খ্যাতি লাভ করেন । ছোট বেলা থেকেই কবি ছিলেন কবিতা প্রেমিক , কারণ বাবার কবিতা গুলো দেখে দেখে অনুকরণ করতেন এবং পাঠ করতেন । স্কুল জীবনে প্রতিবছর বার্ষিক পত্রিকায় কবির কবিতা প্রকাশিত হত । লেখার সুবাদে ১৯৯৬ সালে তিনি কলেজ ম্যাগাজিন কমিটির সেক্রেটারি পদে আসীন হন ।

কর্ম জীবন -- কৃষি একমাত্র কর্ম জীবন , সাথে সাথে সাহিত্য নিয়েই ব্যস্ত থাকেন বেশিরভাগ সময় । বাবার দুখানি বই প্রকাশ করেছেন  "কলরব ও দেবীলালের কাব্য" ২০০৭ এবং ২০১২ কলকাতা ও পুরুলিয়া বই মেলায়। 

কবির জীবনে তার বাবার অবদান অশেষ যদিও তিনি তার পিতৃদেব কে ২০০৯ সালের ১৯ শে নভেম্বর চিরদিনের মতো হারিয়ে ফেলেন ,যা তার মনকে আজও পীড়া দেয় কিন্তু বাবার স্বপ্নকে বাস্তবায়ন করতে বেছে নিয়েছেন হাতে একটি মাত্র কলম ।

কবির প্রথম একক বইয়ের নাম পরশমণি -- অনুভূতি প্রকাশন ।। তাছাড়া কবি বিভিন্ন পত্র পত্রিকার সাথে যুক্ত এবং বিভিন্ন জায়গায় লেখালেখি করে থাকেন । তাছাড়া কবির বিভিন্ন পত্র পত্রিকায় কবিতা ছাপা আক্ষরে বের হয়েছে বিভিন্ন সম্পাদকের হাত ধরে , এমনকি বিভিন্ন কবিদের সাথে যুক্ত হয়ে কবি নিজের লেখা জনগণের কাছে পৌঁছে দিতে পেরেছেন অনেক গুলো বইয়ের মাধ্যমে ।

এর মধ্যে উল্লেখযোগ্য বই গুলো হলো -- কবিতা দিবসে কবির ভাবনা , নির্বাচিত বাংলা কবিতা , কবিতার সাগর ,  দেশ বিদেশের কাব্যমালা, উতল হাওয়া , শব্দের কথোপকথন , কবিতার মালঞ্চ , সাঁঝের বেলা , নোনাই , কবিতার বাড়ি , মন ফাগুনের দিনে , পথের সাথী<

Read More...

Achievements

+9 more
View All