Share this book with your friends

Sandipan / সন্দীপন গল্প সংগ্রহ/ A Collection of Stories

Author Name: Purnendu Ghosh | Format: Paperback | Genre : Literature & Fiction | Other Details

সময়ের সঙ্গে সঙ্গে আমাদের জীবনেও আসে নানা পরিবর্তন । বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির সঙ্গে আমাদের জীবনধারা গেছে বদলে, আমাদের জীবনের মানও হয়েছে উন্নত । কিন্তু এখনও আমরা আমাদের জীবনকে সমস্যামুক্ত করে তুলতে পারিনি, বরং সমস্যা জটিল থেকে জটিলতর আকার ধারণ করেছে, আমাদের মধ্যে অবিশ্বাসের মাত্রা বেড়েছে, বেড়েছে প্রতিযোগিতা । মানুষ পশুর থেকে যত না ভীত তার চেয়ে বেশী ভীত মানুষের থেকে । তাই আজকের দিনে অনেক কিছু জিনিস সহজলভ্য হলেও যে জিনিসের এখনও অভাব তা হলো মানসিক শান্তি । শান্তিপূর্ণ সহ-অবস্থানের জন্য যে মানসিকতার প্রয়োজন তা আমাদের আজও গড়ে ওঠেনি ।  

লেখকের মতে আমাদের জীবন কতকগুলো মূল্যবোধের ওপর প্রতিষ্ঠিত যেগুলি কোনো দেশ বা কালের গন্ডীর সীমার মধ্যে আবদ্ধ নয়, বরং সব জায়গার সর্বস্তরের মানুষের ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য । এই মূল্যবোধগুলো আমাদের জীবনকে সুন্দর করে গড়ে তোলে । অন্যদিকে সেগুলো থেকে সরে আসা মানেই হলো আমাদের জীবনে অসুন্দরের প্রবেশের পথকে প্রশস্ত করা যা সাময়িকভাবে আমাদের কোনো সমস্যা থেকে মুক্তি দিলেও স্থায়ী সমস্যা সমাধানের পথে বাধা হয়ে দাঁড়ায় । আজকের দিনে আমরা সেই সব মূল্যবোধকে হারাতে বসেছি, ফলে অনেককিছু পেয়েও আমরা আমাদের জীবনে মূল যে সমস্যা তা দূর করতে সক্ষম হইনি । এই গ্রন্থে প্রকাশিত গল্পগুলোর মধ্যে সেইরকম কয়েকটি মূল্যবোধকে তুলে ধরা হয়েছে ।     

Read More...
Paperback

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

পূর্ণেন্দু ঘোষ

জন্ম ১৯৫৫, পশ্চিমবঙ্গের চন্দননগর  শহরে।  জীবন প্রভাবিত গঙ্গার স্নিগ্ধ পরিবেশ ও নিবিড় সান্নিধ্যে । চরম দারিদ্রের মধ্যে অতিবাহিত ছেলেবেলা । ঝোড়ো হাওয়ায় জীবন-আকাশ কখনও ঘন কালো মেঘাবৃত কখনও শরতের নির্মল সুনীল ।  সত্তর দশকে রাজ্যব্যাপী রাজনৈতিক অস্থিরতা ও শিক্ষা জগতের নৈরাশ্যে অবিচল থেকে নিষ্ঠার সঙ্গে তিনি জ্ঞান আহরণে  এগিয়ে গেছেন । অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী, অধুনা দিল্লীর বাসিন্দা । পূর্ণেন্দুর মতে বিজ্ঞান ও প্রযুক্তির  উন্নতির সঙ্গে অনেক কিছু জিনিস আজ আমাদের কাছে সহজলভ্য হলেও একটা জিনিসের বড়ই অভাব, তা হলো মানসিক শান্তি । তার কারণ হলো জীবনকে সুন্দর করে গড়ে তোলার জন্য যেসব নীতি ও আদর্শ আছে সেসব থেকে সরে আসা ।  “সন্দীপন”এ সংকলিত গল্পগুলিতে বিষয়টি তুলে ধরা হয়েছে । তার মতে পরিবর্তিত অবস্থার সঙ্গে তাল মিলিয়ে চলার দ্বারাই আমাদের উন্নতি সম্ভব । “কাল-আজ-কাল” উপন্যাসটিতে তাঁর এই মনোভাবের পরিচয় পাওয়া যায় ।  বিভিন্ন আকারের গল্প নিয়ে তাঁর অন্যতম গল্প সংকলন  “স্রোতস্বিনী গঙ্গা“ । তার লেখা গল্প ও উপন্যাসের চরিত্রগুলোর  সুখ-দুঃখ, ব্যাথা-বেদনা তাঁর সংবেদনশীল মনের পরিচায়ক ।  পূর্ণেন্দুর জ্ঞানলিপ্সা তাকে আকৃষ্ট করেছে আধ্যাত্মিক জগতে – ফলশ্রুতি বিভিন্ন রচনার সংকলন  “জাগৃতি“ যেখানে শ্রীরামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দ ও ঋষি অরবিন্দের ন্যায় মহামানবদের চিন্তাভাবনা, দর্শনের প্রাঞ্জল ব্যাখ্যা অতি চিত্তগ্রাহী ।

Read More...

Achievements

+7 more
View All