Share this book with your friends

Satya darshan / সত্য দর্শন

Author Name: Md. Najrul Islam And Sahanaj Yeasmin ( Munmun ) | Format: Paperback | Genre : Poetry | Other Details

কাব্য সংকলন মানে রচয়িতার কল্পনার অতল সমুদ্র থেকে তুলে আনা ভাবনা ও লেখনীর ঠাসবুনোনে বাস্তবিকতায় মোড়া টুকরো দৃশ্যপট । সেই টুকরো দৃশ্যপটকে পাঠক পাঠিকাদের মনের মণিকোঠায় পৌঁছে দিতে এই ক্ষুদ্র নিবেদন পুস্তক … “ সত্য দর্শন ” ।

ধন্যবাদ জ্ঞাপন করে লেখককে এবং লেখিকাকে সম্মানিত করা যায় না । পাঠক পাঠিকাদের সমাদর ভালোবাসায় আপ্লুত হয়ে যাবার মধ্যে রয়েছে এক অনাবিল আনন্দ । সেই আনন্দের নির্যাসটুকু আশা করবো এই সুন্দর কাব্য গুলির সৃষ্টিকর্তা মাননীয় লেখক মহম্মদ নজরুল ইসলাম মহাশয় এবং মাননীয়া লেখিকা সাহানাজ ইয়াসমিন (মুনমুন) মহাশয়া আস্বাদন করবেন ।

Read More...
Paperback
Paperback 170

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

মহম্মদ নজরুল ইসলাম এবং সাহানাজ ইয়াসমিন ( মুনমুন )

মোহাম্মদ নজরুল ইসলাম

জন্ম : ইং, ১৯৪৮ সালের ৩রা মার্চ

তিনি সাগরদিঘী থানার অন্তর্গত কাবিলপুর গ্রামে এক উচ্চশিক্ষিত, সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন ।

পিতা - মোহাম্মদ এরশাদুর রহমান ( হাজী, ইমাম ) পেশায় একজন শিক্ষক ছিলেন ।

শিক্ষাগত যোগ্যতা : কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ।

পেশাগতভাবে তিনি রাজশাহী কলেজে ( গণিত বিভাগ ) একজন অধ্যাপক ছিলেন ।

ভারতে জন্মগ্রহণ করলেও বসবাস সূত্রে, তিনি বাংলাদেশের একজন স্থায়ী নাগরিক । বর্তমানে তিনি অবসরপ্রাপ্ত ।

লেখিকা: সাহানাজ ইয়াসমিন ( মুনমুন ) পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার অন্তর্গত মথুরাপুর গ্রামে, ইং: ২৩ মে, বাংলা (৮ই জৈষ্ঠ্য) ১৯৮৯ সালে জন্মগ্রহন করেন ।

পিতা মৃত মুনসাদ আলি একজন রাজনৈতিক ব্যাক্তিত্ব ছিলেন । মা তাহেরা খাতুন (স্বপ্না) পেশায় একজন আই, সি, ডি, এস্ কর্মী । পরিবারে চার ভাইবোনের মধ্যে তিনি সবার জৈষ্ঠ্য । কবি বা লেখক হওয়ার জন্য, বা তাঁর সখের বসে, লেখালিখি'র শুরুটা নয় । প্রথম লেখার হাতে খড়ি বলতে গেলে খুব ছোটবেলায় তাঁর মাকে লেখা চিঠি ও পরবর্তীতে দিনলিপি লেখনীর মধ্য দিয়ে । বিয়ের পরই তাঁর আসল লেখালিখির শুরুটা হয়েছিল । তাঁর নিজ জীবনের অভিজ্ঞতা, তাঁর জীবনের প্রতিকূল পরিস্থিতি ও তাঁর অব্যক্ত সুপ্ত বেদন গুলোর মধ্য দিয়ে সমস্ত নারী জাতির বেদন ও অসহায়তা তিনি অনুধাবন করেছেন । তিনি তাঁর নিজ জীবন থেকে যা পরিলক্ষণ করেছেন, সেখান বাস্তবে বুঝছেন, অন্যান্য নারীদের অসহায়তা, বাধ্যবাধকতা । লাঞ্ছনা, বঞ্চনা, কষ্ট, যন্ত্রণার মধ্য দিয়ে নারীদের সবসময় জীবন অতিবাহিত করতে হয় এবং কতটা তারা সমাজে আজও পরাধীন সেটা খুব কাছ থেকে তিনি অনুধাবন করেছেন । নিজ জীবনেও একই অন্তমিল তিনি খুঁজে পেয়েছেন । বুঝছেন তাদের আসল অপারকতাগুলো কোথায় । লেখিকার লেখায় বাস্তব ও প্রতিবাদী চিত্র ফুটে ওঠে সবসময় ।

তিনি প্রথমে "অগ্নিকুন্ডে নারী কথা" নামক উপন্যাসটি (অপ্রকাশিত) লেখেন । ও পরবর্তীতে, কবিতা লেখার মধ্যে দিয়ে সাহিত্য চর্চার শুরুটা । তিনি প্রতিকূল পরিস্থিতির কারণে ও বহু বাধার মুখাপেক্ষী হয়ে মাঝপথে তাঁর লেখালেখি বন্ধ রাখতে বাধ্য হন । বর্তমানে তিনি নিয়মিত লেখালেখি করে যাচ্ছেন । তাঁর লেখালেখিতে কারও উৎসাহ বা সহযোগিতা কোনোদিনই ছিল না । বাধা বিঘ্নতা, নানান কটূকথা, ও কষ্টকর পরিস্থিতির মধ্যে দিয়েও তিনি কলমকে শক্ত করে ধরেছেন । এবং লেখালেখি চালিয়ে যাচ্ছেন ।

বর্তমানে তাঁর লেখা বেশ কিছু যৌথ কাব্যগ্রন্থ ও তাঁর প্রথম একক কাব্যগ্রন্থ "অগ্নিশিখা" প্রকাশিত হয়েছে ।  দ্বিতীয় কাব্যগ্রন্থ "সাঁঝবাতি" তৃতীয় প্রকাশ "দহন" নামক গল্পের বই । বিভিন্ন পত্র,পত্রিকায় তাঁর লেখা নিয়মিত প্রকাশ পায় । তিনি "সাহিত্য শ্রী" ২০২৩ সম্মাননা পদক অর্জন করেছেন । সাপ্তাহিক ও মাসিক ই পত্রিকায় তাঁর বহু লেখা

Read More...

Achievements

+9 more
View All