Share this book with your friends

Sobder Hunkar / শব্দের হুংকার কাব্য গ্রন্থ

Author Name: Dr. Md. Toha Sk | Format: Paperback | Genre : Poetry | Other Details

সর্বাগ্রে উল্লেখ্য ডঃ কবি মহঃ তোহা সেখ এর কাব্যগ্রন্থ শব্দের হুংকার বইটির পাণ্ডুলিপি পড়তে বেশ ভাল লাগল। বর্ণনাতীত শব্দ ও ভাষা প্রশংসনীয়, মহান বিপ্লবী সৈনিক বা বিদ্রোহী কবিত্ব বহিঃপ্রকাশ। ডঃ কবি মহঃ তোহা সেখ অনন্য মাত্রার লক্ষ্য স্পর্শ করেছেন কারণ শব্দের হুংকার অকথিত অক্ষরে অক্ষরে বারংবার স্বতঃস্ফূর্ত ও স্পষ্ট প্রতিবাদ মুখরিত। যুদ্ধ হত্যা ও অন্যায় অত্যাচার রুখতে তাঁর কলম বীরত্বের ন্যায় হুংকার দিয়েছেন, বিষময় বিষাক্ত ধংসনাশক কাল ও অন্যায় উৎপীড়ন শোষণ ও যোগ্য অযোগ্যের গুরুত্ব বর্ণনাতীত নিরূপণ। জাগ্রত নয়নের লুব্ধ দৃষ্টি দিয়ে কবি দেখেছেন ক্ষুধার্ত মানুষ অনাহারের মৃত্যু সঙ্গীন লড়াই। নির্লজ্জতা ছিঁড়ে ফেলার অঙ্গীকার এর উপায়ন্ত প্রচেষ্টা একমাত্র সুসন্তানের লক্ষ্যে সর্বদায় স্পষ্ট আলোচ্য কাব্যে উল্লেখ্য। ডঃ কবি মহঃ তোহা সেখ এর শব্দের হুংকার কাব্যগ্রন্থের জনপ্রিয়তা ও দীর্ঘস্থায়িত্ব আমার হার্দিক অভীপ্সা।

শুভেচ্ছান্তে ......

জালাল উদ্দিন মণ্ডল

বিশিষ্ট কবি ও গবেষক অমৃতবাণী

আন্দুলপোতা, উঃ চবিশ পরগনা

Read More...
Paperback
Paperback 230

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

ডঃ মহঃ তোহা সেখ

পত্র-পত্রিকার জগতে ডঃ মহঃ তোহা সেখ অতি পরিচত নাম। নিজেকে মুক্তি পত্রিকার সম্পাদক। ১৯৮১ খ্রিস্টাব্দে ২ রা অক্টোবর মুর্শিদাবাদ জেলার আহিরনে জন্ম গ্রহণ করেন। পিতা মহ ইয়াসিন সেখ মাতা হলেন আসেমা বিবি স্ত্রী সেরিনা পারভীন।

পিতা-মাতার ৮ ম সন্তান, একদম ছোট্ট বয়সে মাকে হারান। ফলে কম বয়সে বাড়ি থেকে বেরিয়ে যেতে হয় অর্থের টানে। কবিকে ত্রিশঙ্কু আক্রমনের সম্মুখীন হতে হয়। পড়াশুনা, কবিতা লেখা, অর্থ উপার্জন করা। ঘাত প্রতিঘাত চড়াই-উতরাইয়ের মধ্যে শেষ পর্যন্ত কবি জঙ্গিপুর কলেজ পড়াশোনা শেষ করে অর্থের টানে জঙ্গিপুর টাউনে ইলেকট্রনিক্স দোকান ব্যবসা শুরু করেন। পরবর্তী কেবিল লাইন কাপড়ের ব্যবসা। অতি নাভিশ্বাস জটিল ব্যস্ততার মধ্যে কবিতা লেখা চালিয়ে যেতেন। লিটল ম্যাগাজিন তথা দৈনিক নিউজে ক্ষুরধার লেখায় নাম ছড়িয়ে পড়ে কেউ কেউ তাকে বিদ্রোহী নজরুলের আখ্যা দেন আবার সংগ্রামী প্রতিবাদী লড়াকু কবি হিসাবে সমর্থন করেন। চরম প্রতিবাদী ও ক্ষুরধার লেখা কবিকে বিদ্রোহী বলে আখ্যায়িত করেন। কবিকে টু এন্ড বিদ্রোহী ও বিদ্রোহী কবি নজরুলের প্রতিচ্ছবি, আবার কেউ  নজরুলে উত্তরসূরী বলে। মূলত বর্তমানে বিদ্রোহী কবি বলে পরিচিত। মুক্তি পত্রিকার সম্পাদক ও বর্তমানে যৌথ সম্পাদনায় কবিতার অরণ্য ১৭৬ জন বিশ্ব কবিদের নিয়ে প্রকাশ করেছেন। বঙ্গীয় সাহিত্য অনুসন্ধান সমিতি মুর্শিদাবাদ জেলার কো-অর্ডিনেটর ও রাজ্য সহ-সভাপতি।

কবি কলকাতা সাহিত্য সম্মেলনের আন্তর্জাতিক নীরেন্দ্রনাথ চক্রবর্তী ও প্রভাকার সম্মাননায়  সম্মানিত হন। ২০০২ সালে প্রথম প্রকাশিত বই  'পল্লীর ফুল'

দ্বিতীয় প্রকাশিত বই 'নলেজ দর্পণ' এবং তৃতীয় বই 'কথা ও কবিতা' ২০১৯ সালে প্রকাশিত হয়। তিনি এই 'কথা ও কবিতা' বইয়ের উপর বিশ্ব মানব শিক্ষা থেকে সাম্মানিক ডক্টরেট পেয়েছেন। এই সর্ব প্রথম মুর্শিদাবাদে লেখার কাব্যগ্রন্থের উপর ডক্টরেট সম্মাননা সম্মানিত হয়েছেন। কবি আরো সাম্মানিক সম্মাননা পেয়েছেন আটটি দেশের সার্ক সম্মেলনে সার্ক সম্মাননা রাজা রামমোহন রায় স্মৃতি সার্ক সম্মাননা,নূরসম্মাননা।

মহাপ্রাণ স্মারক সম্মানে ভূষিত ও তারাশঙ্কর সম্মাননা দাদাঠাকুর সম্মানে সম্মানিত হয়েছেন। এছাড়া বাংলাদেশ থেকে সর্বোচ্চ সম্মান স্বর্ণপদক এর সম্মানে সম্মানিত করা হয়েছে। দেশ-বিদেশ দৈনিক পত্র পত্রিকা নিউজ বিশেষ করে এপার ওপার বাংলা দৈনিক মানব বার্তা এবং অন্যান্য পত্রিকায় বিশেষ ভূমিকায় দেখা যায়।

...... সেরিনা পারভীন

Read More...

Achievements

+9 more
View All