Join India's Largest Community of Writers & Readers

Share this product with friends

Netaji Rohoshyo / নেতাজী রহস্য Dr. Satyanarayan Sinha'r mul grontho 'NETAJI MYSTERY' r Bangla bhashantor/ ডঃ সত্যনারায়ণ সিনহার মূল গ্রন্থ ‘NETAJI MYSTERY’ র বাংলা ভাষান্তর

Author Name: Pinaki Nag | Format: Paperback | Genre : Biographies & Autobiographies | Other Details

ডঃ সত্যনারায়ন সিনহা রচিত মূলগ্রন্থ ‘Netaji Mystery’ র বাংলা ভাষান্তর ‘নেতাজী রহস্য’ গ্রন্থটি রচনা করেছেন পিনাকী নাগ।

‘Netaji Mystery’ মূল গ্রন্থটি সর্বপ্রথম প্রকাশিত হয় হিন্দুস্তান স্ট্যান্ডার্ড পত্রিকায়, ধারাবাহিকভাবে। গ্রন্থটি প্রকাশিত হওয়ার সাথে সাথেই সারা দেশে এবং ভারতের পার্লামেন্টের মধ্যে প্রবল চাঞ্চল্য সৃষ্টি হয়। জনগণের মধ্য থেকে দাবী ওঠে, নেতাজী সম্পর্কে নতুন করে তদন্ত কমিটি বসাতে হবে।

ডঃ সত্যনারায়ণ সিনহা ফরমোসা থেকে রাশিয়া পর্য্যন্ত অজস্র জায়গায় ঘুরে বেড়িয়েছেন, অজস্র তথ্য সংগ্রহ করেছেন, অগুনতি মানুষের সঙ্গে কথা বলেছেন, প্রত্যক্ষদর্শীদের বক্তব্য শুনেছেন। বিশ্বব্যাপী প্রচার হয়েছে যে ১৮ই আগষ্ট ১৯৪৫ ফরমোসার তাইপেইয়ে নেতাজী প্রাণ হারিয়েছেন। কিন্তু বাস্তবের সঙ্গে এই প্রচারের কোন সম্পর্ক নেই। সেই দিন তাইপেইয়ে আদৌ কোন বিমান দুর্ঘটনাই ঘটেনি! যথেষ্ট প্রামান্য তথ্য পাওয়া গেছে যে ১৯৪৫ সালের ১৫ই আগষ্টের বহু পরেও নেতাজীকে মাঞ্চুরিয়ার ডাইরেনে জীবন্ত দেখা গেছে। নেতাজী রাশিয়ানদের সাইবেরিয়ার জেলখানায় বন্দী ছিলেন।

 

‘নেতাজী রহস্য’ গ্রন্থটির ছত্রে ছত্রে পাওয়া যাবে অজস্র রোমাঞ্চকর বিপদসংকুল অভিযানের কাহিনী, যেই পথ নেতাজীকে পেরিয়ে যেতে হয়েছে। ডঃ সত্যনারায়ন সিনহা সেই পথেই হেঁটেছেন নেতাজী রহস্য সংক্রান্ত প্রকৃত সত্যের সন্ধানে।

Read More...
Paperback
Paperback 350

Inclusive of all taxes

Delivery by: 30th Sep - 4th Oct

Also Available On

পিনাকী নাগ

অনুবাদক পিনাকী নাগের জন্ম ১৯৩৮ সালে। সাহিত্যের সঙ্গে তাঁর বসবাস প্রায় পাঁচ দশক।

 

১৯৮৮ থেকে ১৯৯১ তাঁর অনুদিত ভিয়েতনাম, কিউবা ও লাওসের ১২টি গল্প প্রকাশিত হয় গণশক্তি পত্রিকায়।

 

তার সঙ্গে সোভিয়েত রাশিয়ার তিনটি গল্প যুক্ত হয়ে অনুবাদ গল্পের একটি সংকলন ‘মুক্তিযুদ্ধ দেশে দেশে’ নামে প্রকাশিত হয় ১৯৯৬ সালে কলকাতা বইমেলায়।

 

১৯৯৯এর বইমেলায় প্রকাশিত হয় তাঁর ২৪টি মৌলিক গল্পের সংকলন- ‘মিনার’।

 

২০১২-র ২১শে ফেব্রুয়ারী প্রকাশিত হয় স্বরচিত কাব্যগ্রন্থ ‘দহন’।

 

২০১৩ সালে প্রকাশিত হয়েছে ১৭টি বিদেশী গল্পের সংগ্রহ ‘আন্তর্জাতিক গল্প সংকলন’।

 

ল্যারি কলিন্স এবং দমিনিক লেপিয়ারের লেখা ‘ফ্রিডম অ্যাট মিডনাইট’এর আংশিক অনুবাদ, ‘কাশ্মির, শুধু কাশ্মির’ নামে প্রকাশিত হয়েছে জানুয়ারী, ২০২১এ।

 

পিনাকী নাগের সর্বশেষ অনুদিত নিবেদন হল ‘নেতাজী রহস্য’ যা হল ডঃ সত্যনারায়ন সিনহা রচিত মূলগ্রন্থ ‘Netaji Mystery’ র বাংলা ভাষান্তর ।

Read More...