Share this book with your friends

NIJER MADHYEI NIJE / নিজের মধ্যেই নিজে আন্তরিক মননের এবং বিশ্বাসের কথা

Author Name: Pradip Kumar Ray | Format: Paperback | Genre : Educational & Professional | Other Details

জীবনের বেশিরভাগ সময়টা অতিবাহিত করার পর নিজের মধ্যে যে সব পরিবর্তন অনুভূত হয় এবং যে সব ধারণা পরিবর্তিত হয়ে নিজের অজান্তেই নুতন ধারণার সৃষ্টি হয় তারই বহিঃপ্রকাশ এই লেখনী। এটি খুবই একজন সাধারণ মানুষের নিজের মধ্যেই নিজের পরিবর্তনের কথা ,তার আন্তরিক মননের কথা এবং তার অন্তর্নিহিত বিশ্বাসের কথা যা বাহিরজগতে সবসময় প্রকাশ করা সম্ভব হয়না। সে অর্থে আমার কিছু নেই যা জানিয়ে পাঠকের সম্মুখে দাঁড়ানো যায়। পিছে ভয়, হাস্যষ্কর না হয়ে যাই। তবে হ্যাঁ, লিখি এবং তা শরীরস্থ এক অন্ধ আবেগে তাড়িত হয়ে কিছু কথা মালা কাগজের পাতায় গুঞ্জরিত হয়, এ কথা সত্য। সেগুলো মানসম্মত হয় কিনা বা সেগুলো, কাউকে নাড়া দেয় কিনা, জানি না। এক সময় ঘুমের ঘোরে, পথ চলতে-চলতে, হঠাৎ চলন্ত বাসে, রিকশায়, সকালে হাঁটার সময় লেখার জন্ম হয়। এটা একান্তই ব্যক্তিকেন্দ্রিক কথা। যদি সেই ব্যক্তিগত আবেগ, অনুভূতি একপর্যায়ে ব্যক্তি থেকে বেষ্টিতে ছড়িয়ে পড়ে তখনই নিজের কথা নিজের ব্যাথা অন্যের কথা, অন্যের ব্যথা বা অন্যের বক্তব্য হয়ে যায়। মনে হয় একটু চেষ্টা করলেই এ বিষয়ে অনেক কিছু বলতে পারবো। কিন্তু লিখতে বসলেই কথা হারিয়ে যায়। কেন যে লিখি, কেন যে লেখা আমাকে টেনে নিয়ে তার কাছে বসায়! মাঝে মাঝে মনে হয় অনেক কিছু শেখার আছে। অনেক অনেক কিছু। বুকের ভেতরে হাজারটা লেখার উপাদান গজগজ করে। নানান শব্দ, নানান বাক্যের তোড়জোড় শুরু হয়ে যায় ভেতরে।  আমি একজন মনোযোগী পাঠকের জন্য অপেক্ষায় আছি। যার হাতে আর কোন বই নেই। যার কাছে কেবল একটিই বই, অন্য কোন বই বা গল্প জমা নেই , আমিই তার গল্পের বই; আমিই তার গল্প। এমন কোন এক মনোযোগী পাঠক হয়তো ঠিকই অনাগ্রহ নিয়ে পড়তে পড়তে পুরো বইটা শেষ করে উঠবে। আর সবশেষে তার চোখ থেকে উপচে পড়তে থাকবে তুমুল বিস্ময়। 

Read More...
Paperback
Paperback 198

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

প্রদীপ কুমার রায়।

লেখক ৩১+ বছর পরিষেবার পরে ব্যাংকিং পরিষেবা থেকে স্বেচ্ছায় অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন । সেই সময়, তিনি এস বি আইয়ের পুরশুরা শাখায় চিফ ম্যানেজার (অফিং) হিসাবে পোস্টেড ছিলেন। এস বি আইতে, তিনি ব্রাঞ্চ ম্যানেজার , এইচ আর ম্যানেজার, সিস্টেম ম্যানেজার ইত্যাদির মতো বিভিন্ন এসাইনমেন্টে কাজ করেছিলেন। তখন লেখকের শখ ছিল বিভিন্ন ম্যাজিক আবিষ্কার করা এবং বিভিন্ন নিবন্ধ লেখা । তাঁর লিখিত প্রথম বই "প্রেরণা" প্রকাশিত হয়েছিল ২০১৩ সালে। ইতিমধ্যেই তার লিখিত বিভিন্ন নিবন্ধ ও প্রবন্ধ বেশ কিছু বহুল প্রচারিত ও স্বল্প প্রচারিত সংবাদপত্র ও ম্যাগাজিনেও প্রকাশিত হয়েছে। ম্যাজিকের ক্ষেত্রে, লেখকের চিত্রের সাথে বায়োডাটা ম্যাজিশিয়ানদের ওয়ার্ল্ড ডিরেক্টরিতে প্রকাশিত হয়েছিল।

লেখকের শিক্ষাগত যোগ্যতা হ'ল বি.এসসি (পদার্থবিজ্ঞানে অনার্স), এম.এসসি (কম্পিউটার সায়েন্স), পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন কম্পিউটার এপ্লিকেশন (পি জি ডি সি এ), সিসকো সার্টিফাইড নেটওয়ার্ক এসোসিয়েটস-গ্লোবাল (সি সি এন এ), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ব্যাংকিংয়ের সার্টিফাইড সহযোগী (সি এ আই আই বি) ।এছাড়াও তিনি বিভিন্ন শংসাপত্র কোর্স যেমন এনিমেশন , হার্ডওয়্যার, কোবল প্রোগ্রামিং,ফটো, ভিডিও এবং অডিও সম্পাদনা, হিন্দির প্রাজ্ঞ কোর্স ইত্যাদিও করেছেন । অবসর গ্রহণের পরে লেখক কয়েকটি একাডেমী এর সাথে "ব্যাংকিং" এর বিশেষজ্ঞ ইন্সট্রাক্টার হিসাবেও অংশ নিয়েছিলেন ।

বাংলায় - ১) প্রেরণা ২) অনুপ্রেরণা ৩) মহাভারতে কি কি তথ্য চিহ্নিত আছে যা আজও প্রাসঙ্গিক? ৪) পুরাণ কাহিনীর অন্তর্নিহিত অর্থ ৫) রামায়নের অজানা তথ্য ৬) মানবতার পূজারী স্বল্প পরিচিত ভারতীয়ের কাহিনী ৭) আশপাশের গাছগাছালির ঔষধি ও সৌন্দর্য্য গুণ ৮) জানা মানুষের অজানা কাহিনী ৯) কল্পনায়, খেয়ালে ও কাথনে করোনা ১০) বাবা মানে--, মা মানে -- ইত্যাদি ।

ইংরাজীতে:- 1) How to Write Banking Letter (For Banker & Customer) . 2) How to write an email (ethics, examples & samples of emails). 3) The story of a little-known Indian worshiper of humanity. 4) Secrets of Motivation & Inspiration. 5) Unpopular but Attracting with Historical Interest Tourist Place in Bardhhaman. 6) Digital Banking Ready Reference for Customer. 7) ‘Corona’ in Imagination, Troll & Mimes. 8) MCQ with Answers for BC & BF Examination 9) How to Improve Your Mental Strength 10) GENERAL APTITUDE (CSIR Net-Previous Q & A with explanation and hint to solve) 11) Short Stories and Tales etc.

হিন্দিতে:- ১) ক্যায়সে প্রেরক কৌশল মে সুধার কর সকতে হ্যায় ২) ছাত্রঃ ও ব্যাঙ্কার কে লিয়ে ব্যাঙ্কিং ৩) "করোনা" - কথন ট্রোল অর মিম্স ৪) ঐতিহাসিক আকর্ষক পর্যটন স্থল ,বর্ধমান ৫)আপনি মানসিক শক্তি কা বিকাশ ক্যায়সে করে ৬) সম্বন্ধ বিপনন কা বিকাশ করনে কে সবসে আচ্ছা তারিকা ৭) ব্যাঙ

Read More...

Achievements

+7 more
View All