Share this book with your friends

Songome Biporjoy / সঙ্গমে বিপর্যয়

Author Name: Shankar Haldar Shailobala | Format: Paperback | Genre : Families & Relationships | Other Details

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের  "দেবতার গ্রাস"  বিখ্যাত কবিতার অবলম্বনে "সাগর সঙ্গমে বিপর্যয়" এই গল্প শংকর হালদার শৈলবালা লিখেছেন । "সাগর সঙ্গমে বিপর্যয়" ঐতিহাসিক, তীর্থ ভ্রমণ ও ধর্মের কুসংস্কারের মাধ্যমে কিশোর বলির ছোট উপন্যাস । ধর্মীয় বিভিন্ন কুসংস্কার সহ ধর্মীয় বিভিন্ন দিক নিয়ে আলোচনা । এছাড়াও বিভিন্ন নদ নদীর ঐতিহাসিক দিক সহ সৃষ্টির ইতিহাস তুলে ধরা হয়েছে । যেমন অজয় নদ, ভাগীরথী-গঙ্গা ও সমুদ্রের সৃষ্টির বৈজ্ঞানিক তথ্য তুলে ধরা হয়েছে । সমুদ্রের জলের উপকারিতা সম্পর্কে বৈজ্ঞানিক দৃষ্টিতে আলোচনা করেছেন । গঙ্গা সঙ্গম গঙ্গাসাগর তীর্থ স্থানের ইতিহাস ও বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়েছে । প্রাচীন যুগে গঙ্গাসাগর আসতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হতো কেন তা নিয়ে আলোচনা হয়েছে । 

এই গল্পের প্রধান চরিত্র বালক কৃষ্ণ অর্থাৎ কেষ্ট এবং রাম ভট্টাচার্য । সামুদ্রিক ঝড়ের কারণে বিপর্যয় ঘটে ও কেষ্ট কে পাপি বলা হয় । পুণ্য অর্জনকারী তীর্থযাত্রী গণ মায়ের কোল থেকে কেষ্ট কে জোর করে সমুদ্রের জলে ফেলে দেয় । সমুদ্রের মৎস্যজীবীদের উদারতার পরিচয় দেখানো হয়েছে ।

দ্বিতীয় গল্প "আদিবাসী বিদ্রোহী নারী" । বিশিষ্ট লেখক দেবব্রত সিংহ রচিত 'তেজ' কবিতার অবলম্বনে এই গল্প শংকর হালদার শৈলবালা লিখেছেন ।

মু জামবনির কুঁইরি পাড়ার শিবু কঁইরির বিটি সাঁঝলি বটে ।

এই বিখ্যাত কবিতা অবলম্বনে সামাজিক, গবেষণা মূলক গল্প । সমাজের জাতপাতের বিরুদ্ধে লড়াই ও শিক্ষা ব্যবস্থার উন্নয়ন মূলক গল্প । আদিবাসী জনগোষ্ঠীর ইতিহাস তুলে ধরা হয়েছে । শংকর হালদার শৈলবালার কঠোর পরিশ্রমের মাধ্যমে এই পান্ডুলিপি তৈরি করেছেন । শ্রী শ্রী রাধা গোবিন্দের কাছে প্রার্থনা করি তিনি সফলতা অর্জন করুন ।

Read More...
Paperback
Paperback 170

Inclusive of all taxes

Delivery

Item is available at

Enter pincode for exact delivery dates

Also Available On

শংকর হালদার শৈলবালা

লেখকের পরিচিতি :- কবি শংকর হালদার। 

কিন্তু শংকর হালদার শৈলবালা নামে সাহিত্য জগতের মাঝে পরিচিতি লাভ করেছেন। 

প্রকৃত জন্মসূত্রে নাম শংকর হালদার। 

বৈষ্ণব ধর্মীয় নাম সদানন্দ দাস। 

ডাকনাম গোঁসাই নামে এলাকায় সবাই চেনে।

ভারতীয় নাগরিক ও পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা।  বাংলা সাহিত্যের একজন বিশিষ্ট কবি ও সাহিত্যিক।  বাংলা, ইংরেজি, হিন্দি সহ বিভিন্ন ভাষার সাহিত্যের উপন্যাসিক, প্রবন্ধকার, ছোট ও বড় গল্পকার, কবি, অনুবাদক, লেখকদের জীবনী সংগ্রহকারী ও জীবনী গ্রন্থ লেখক এবং জীবনী গ্রন্থ প্রকাশক। বাঙ্গালী লেখকদের তালিকা তৈরি কারক।  একজন দক্ষ সম্পাদক ও প্রকাশক এবং বই বিক্রেতা।  সমাজ সেবক এবং বৈষ্ণব ধর্ম অবলম্বী। 

ছদ্মনাম দুটি :- শৈলবালা ও মহাদেব।  আত্মজীবনী মূলক গ্রন্থ "জীবন চক্রের খেলা" নামক উপন্যাসের নায়কের চরিত্রে মহাদেব তার ছদ্মনাম ব্যবহার করেছেন।  আর শৈলবালা তার উপাধি হিসাবে ব্যবহার করছেন।

জন্ম তারিখ :- 14 জানুয়ারি 1968 খ্রিস্টাব্দে।

স্থায়ী ঠিকানা :- দত্তপুলিয়া, নদীয়া, পশ্চিমবঙ্গ, ভারত।

যোগাযোগ হোয়াটস অ্যাপ 91 8926200021

হোয়াটস অ্যাপ গ্রুপ "বাঙালি লেখক তালিকা" ও "লেখকদের আত্মজীবনী" এবং "বাঙালি লেখক পরিষদ"

বর্তমান বসবাসের ঠিকানা :- শংকর হালদার। 

C/O দেবানন্দ গোস্বামী মহারাজ প্রভুপাদ।

 শ্রী শ্রী মা সেবাশ্রম ( অনাদি বাবুর আশ্রম) গ্রাম- খাটুরা, দোলন ঘাটা ,

পোস্ট-গাজনা, পিন কোড 741507, জেলা- নদীয়া, পশ্চিমবঙ্গ, ভারত।

মোবাইল 8926200021

Read More...

Achievements

+9 more
View All